সরকারি ছুটির তালিকা ২০২৩ – আগামীকাল কি সরকারি ছুটি রয়েছে?

আমাদের মধ্যে এরকম অনেকেই রয়েছেন যারা কিনা সরকারি চাকরিজীবী কিংবা অন্য যে কোনও কারণে সরকারি ছুটির তালিকা সংক্রান্ত তথ্য জেনে নিতে চান।

আর বাংলাদেশের প্রেক্ষাপটে বর্তমান সময়ের জন্য সরকারি ছুটির তালিকা হিসেবে যতদিন বরাদ্দ রয়েছে সে সমস্ত তালিকা সংক্রান্ত তথ্য এখান থেকে সংগ্রহ করে নিতে পারবেন।

অর্থাৎ, বাংলাদেশের সরকারি চাকরিজীবীদের জন্য সরকারি ছুটির দিন কবে কিংবা কোন কোন দিন সরকারি ছুটি থাকে কিংবা কোন কোন দিন সরকারি প্রতিষ্ঠানগুলো বন্ধ থাকতে পারে? সেই সংক্রান্ত তথ্য এখান থেকে সংগ্রহ করে নিতে পারবেন।

সরকারি ছুটির তালিকা ২০২৩

একদম সর্বশেষ আপডেট করা তথ্য অনুযায়ী বর্তমানে অর্থবছরের জন্য সরকারি ছুটির তালিকা ২০২৩ হিসেবে যে তালিকা বর্তমানে রয়েছে সেই তালিকা নিচে থেকে সংগ্রহ করে নিতে পারেন।

সরকারি ছুটির তালিকা ২০২৩ - আগামীকাল কি সরকারি ছুটি রয়েছে?

সরকারি ছুটির তালিকা হিসেবে উপরে যে তথ্যটি তুলে ধরা হয়েছে সেটি হলো বর্তমান অর্থবছরের জন্য সর্বশেষ আপডেট করা তথ্য অনুযায়ী সরকারি ছুটির দিবস।

অর্থাৎ এই সমস্ত দিনে যেকোন রকমের সরকারি প্রতিষ্ঠানে বন্ধ থাকা বাধ্যতামূলক। এবং এই সমস্ত দিনে যে সমস্ত কার্যক্রম রয়েছে সেগুলো একজন সরকারি কর্মকর্তা হিসেবে আপনাকে পালন করতে হবে।

সরকারি ছুটির দিন কিভাবে নির্ধারণ করা হয়?

বিভিন্ন রকমের বিষয়ের উপর নির্ভর করে এই সমস্ত সরকারি ছুটির দিন নির্ধারণ করা হয়ে থাকে। অর্থাৎ এটা বলা যায় যে, যেদিন সরকারি ছুটি থাকে সেইদিন কোন একটি বিশেষ কারণে বন্ধ রাখা হয়।

উদাহরণস্বরূপ বলতে গেলে এটা বলতে হবে, যেদিন ঈদের দিন থাকে সেই দিন সরকারি ছুটি হিসেবে সেই ঈদের দিন এবং একইসাথে আগে-পিছে আরো কয়েকদিন বন্ধ রাখা হয়।

এর মূল উদ্দেশ্য হলো, একজন মুসলমান ধর্মাবলম্বীর কাছে সবচেয়ে খুশির দিন হল ঈদের দিন এবং এই ঈদ প্রতিবছরে মাত্র দুই বার আসে। সেজন্য এই স্পেশাল দিন যাতে সবাই উদযাপন করতে পারে সে জন্য সেদিনকে সরকারি ছুটি হিসেবে ঘোষণা দেয়া হয়।

ঠিক একই রকমভাবে যেকোন রকমের গুরুত্বপূর্ণ একটি দিনের কথা বিবেচনা করে সেই দিনকে সরকারি ছুটি শুধু বিবেচনা করা হয়ে থাকে।

  • ৪ দিন সাপ্তাহিক ছুটি সহ সাধারণ ছুটি মোট ১৪ দিন।
  • ৪দিন সাপ্তাহিক ছুটি সহ নির্বাহী আদেশে সরকারি ছুটি মোট ৮দিন।
  • ২দিন সাপ্তাহিক ছুটি সহ মুসলিম পর্বের ঐচ্ছিক ছুটি মোট ৫দিন।
  • ৩দিন সাপ্তাহিক ছুটি সহ ঐচ্ছিক হিন্দু পর্বের মোট ছুটি ৯ দিন।
  • ২দিন সাপ্তাহিক ছুটি সহ খ্রিষ্টান পর্বের ঐচ্ছিক ছুটি মোট ৮ দিন।
  • ১দিন সাপ্তাহিক ছুটি সহ বৌদ্ধ পর্বের ঐচ্ছিক ছুটি মোট ৫দিন।
  • এছাড়া পার্বত্য চট্টগ্রামের ক্ষুদ্র নৃগোষ্ঠীর অন্তর্ভুক্ত কর্মচারীদের জন্য ১ দিন ছুটি থাকবে।

সরকারি ছুটির তালিকা ২০২৩ ডাউনলোড

এবার আপনি যদি সরকারি ছুটির তালিকা ডাউনলোড করে নিতে চান এবং সমস্ত ছুটির তালিকা একসাথে দেখে নিতে চান, তাহলে সেই তালিকা নিচে থেকে ডাউনলোড করে নিতে পারেন।

উপরে উল্লেখিত লিংকে ভিজিট করার মাধ্যমে আপনি চাইলে সরকারি ছুটির দিন হিসেবে যেসব পিডিএফ ফাইল রয়েছে, সেই পিডিএফ ফাইল ডাউনলোড করে নিতে পারবেন।

জেনে নিন: পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করুন (সকল দেশের)

এবং যখনই আপনি পিডিএফ ফাইলটি ডাউনলোড করে নেয়ার কাজ সম্পন্ন করে নিবেন তখন আপনি চাইলে পিডিএফ ফাইল থেকে সরকারি ছুটির দিন দেখে নিতে পারবেন এবং এটা জেনে নিতে পারবেন যে আগামীকাল কি সরকারি ছুটি রয়েছে?

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top