পাসপোর্ট আবেদন ফরম ডাউনলোড করুন

অনলাইনের মাধ্যমে আপনি যদি পাসপোর্ট আবেদন করতে চান কিংবা অফলাইনে মাধ্যমে আপনি যদি পাসপোর্ট আবেদন করতে চান, তাহলে আপনাকে পাসপোর্ট আবেদন ফরম কালেক্ট করে নিতে হবে।

পাসপোর্ট আবেদন ফরম এর মাধ্যমে আপনি পাসপোর্ট করার জন্য, বিভিন্ন ইনফর্মেশন পূর্বে থেকে ফিলাপ করে পাসপোর্ট অফিসে জমা দিতে পারবেন।

এক্ষেত্রে আপনি যদি অফলাইনে পাসপোর্ট করেন, তাহলে এই আবেদন ফরম পূর্বে থেকে কালেক্ট করে এটি ফিলাপ করার মাধ্যমে নিকটস্থ পাসপোর্ট অফিসে জমা দিলে কাজটি আরও বেশি সহজতর হয়ে যায়।

পাসপোর্ট আবেদন ফরম ডাউনলোড করুন

আপনি যদি খুব সহজেই মাত্র একটি ক্লিক করার মাধ্যমে পাসপোর্ট আবেদন ফরম ডাউনলোড করে নিতে চান, তাহলে নিম্নলিখিত লিংক এর মাধ্যমে ডাউনলোড করে নিন।

Download

 

উপরে উল্লেখিত লিংকে ক্লিক করার পরে আপনার নির্দিষ্ট ডিভাইসে স্টোরেজে পাসপোর্ট ফরম ডাউনলোড হয়ে যাবে।

যখনি এটি ডাউনলোড হয়ে যাবে তখন আপনি চাইলে এটি প্রিন্ট আউট করে নিতে পারবেন এবং আপনার যত কপি প্রয়োজন ততো কপি প্রিন্ট আউট করতে পারবেন।

প্রিন্ট আউট করার কাজ সম্পন্ন হয়ে গেলে এবার আপনি চাইলে এটি আপনার ইচ্ছামত ফিলাপ করতে পারবেন এবং নিকটস্থ পাসপোর্ট অফিসে জমা দিতে পারবেন।

পাসপোর্ট আবেদন ফরম আর কোথায় পাওয়া যাবে?

আপনি যদি নতুন একটি পাসপোর্ট করতে চান, তাহলে আপনাকে অবশ্যই এই আবেদন ফর্মটি কালেক্ট করে নিতে হবে।

এটা যেহেতু আবশ্যক একটি বিষয়, সেজন্য আপনি যদি অনলাইন থেকে এটি ডাউনলোড করতে ব্যর্থ হন, তাহলে যেকোনো পাসপোর্ট অফিস থেকে এটি কালেক্ট করে নিতে পারবেন।

এবং পাসপোর্ট অফিস থেকে এটি কালেক্ট করে নিতে আপনাকে সে রকম কোনো ফি প্রদান করতে হবে না।

Also Read: জন্ম নিবন্ধন আবেদনের বর্তমান অবস্থা সম্পর্কে জেনে নিন

এই আবেদন ফর্মটি কালেক্ট করে নেয়ার জন্য আপনাকে শুধুমাত্র তাদেরকে এই বিষয়ে অবগত করতে হবে যে আপনি নতুন পাসপোর্ট করতে চান, তাহলেই আপনাকে তারা আবেদন ফরম টি দিয়ে দিবে।

কোন রকমের ভোগান্তি ছাড়া খুব সহজেই আপনি যদি এটি নিজের হাতে নিয়ে নিতে চান, তাহলে উপরে উল্লেখিত লিংক থেকে এটি ডাউনলোড করে নিতে পারেন এবং তারপরে প্রিন্ট আউট করে নিতে পারেন।

প্রিন্ট করে নেয়ার কাজ সম্পন্ন হয়ে গেলে এটি ফিলাপ করে আপনার প্রয়োজনীয় কাজে ব্যবহার করতে পারবেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top