ড্রাইভিং লাইসেন্স চেক করার নিয়ম ( ২টি উপায়ে)

আমাদের মধ্যে যে বা যারা ড্রাইভিং লাইসেন্সের জন্য আবেদন করেছেন কিংবা ড্রাইভিং লাইসেন্স করেছেন, তাদের ড্রাইভিং লাইসেন্স চেক করার প্রয়োজন রয়েছে।

ড্রাইভিং লাইসেন্স অগ্রিম চেক করার মাধ্যমে আপনি এ সম্পর্কে জেনে নিতে পারেন যে, আপনার ড্রাইভিং লাইসেন্স ইনফর্মেশন গুলো ঠিক আছে কিনা কিংবা আপনার ড্রাইভিং লাইসেন্স সফলভাবে সম্পন্ন হয়েছে কিনা।

কিভাবে খুব সহজেই ড্রাইভিং লাইসেন্স চেক করবেন? সেই সম্পর্কে আজকের এই আর্টিকেলের বিস্তারিত আলোচনা করা হবে।

আলোচনা করা হবে, দুইটি ভিন্ন উপায়ে ড্রাইভিং লাইসেন্স চেক করার বিস্তারিত তথ্য নিয়ে।

তাহলে আর দেরি না করে এখনই শুরু করা যাক।

এপের মাধ্যমে ড্রাইভিং লাইসেন্স চেক

আপনি যদি কোন রকমের জটিলতার সম্মুখীন হওয়া ছাড়া ড্রাইভিং লাইসেন্স, বাংলাদেশের বিআরটিএ কর্তিক যে সফটওয়্যার রয়েছে, সফটওয়্যারটির মাধ্যমে চেক করতে চান তা হলে তা করতে করতে পারবেন।

সফটওয়্যার মাধ্যমে কোনো রকমের জটিলতা ছাড়া লাইসেন্স চেক করে নেয়ার জন্য প্রথমত নিম্নলিখিত লিংক থেকে সফটওয়্যারটি ডাউনলোড করে নিন।

Download

 

উপরে উল্লেখিত লিংক থেকে যখনই আপনি সফটওয়্যারটি ডাউনলোড করে নিবেন, তখন এই সফটওয়্যারটির মধ্যে প্রবেশ করুন এবং তারপরে নিম্নলিখিত নির্দেশনা মেনে চলুন।

উপরে উল্লেখিত লিংক থেকে সফটওয়্যারটি ডাউনলোড করে নেয়ার পরে যখনই আপনি সফটওয়্যারটির মধ্যে প্রবেশ করবেন। তখন নিম্নলিখিত স্ক্রীনশটএর মত একটি পেইজ দেখতে পারবেন।

ড্রাইভিং লাইসেন্স চেক করার নিয়ম ( ২টি উপায়ে)

এই পেইজটিতে আপনাকে ভিন্ন ভিন্ন দুইটি বক্স দেওয়া হবে। যে বক্সগুলোতে আপনার ইনফর্মেশন দেয়ার মাধ্যমে লাইসেন্স চেক করে নিতে হবে।

আপনি চাইলে দুইটি ভিন্ন উপায়ে ড্রাইভিং লাইসেন্স চেক করে নিতে পারবেন। এর মধ্যে একটি হলো, রেফারেন্স নাম্বার এবং অন্যটি হলো আপনার ড্রাইভিং লাইসেন্স নাম্বার।

আপনার কাছে যদি রেফারেন্স নাম্বার থেকে থাকে, তাহলে রেফারেন্স নাম্বার এর মাধ্যমে লাইসেন্স চেক করতে পারবেন কিংবা আপনার ড্রাইভিং লাইসেন্স নাম্বার থাকলে সেটির মাধ্যমে চেক করতে পারবেন।

এখানে থাকা প্রথম বক্সটিতে আপনার জন্ম তারিখ বসিয়ে দিন এবং এর পরবর্তী বক্সটিতে আপনার কাছে যদি লাইসেন্স নাম্বার থাকে তাহলে সেটি বসিয়ে দিন কিংবা রেফারেন্স নাম্বার বসিয়ে দিন।

এই দুইটি ইনফর্মেশন যথাযথভাবে বসিয়ে দেয়ার পরে “Submit” বাটনের এর উপরে ক্লিক করুন।

ড্রাইভিং লাইসেন্স চেক করার নিয়ম ( ২টি উপায়ে)

ইনফর্মেশন দেয়ার পরে যখনই আপনি সাবমিট নামের বাটনটির উপরে ক্লিক করে দিবেন, তখন আপনার ইনফরমেশন গুলো যদি সঠিক হয়ে থাকে তাহলে কয়েক সেকেন্ডের মধ্যে লাইসেন্স এর বর্তমান অবস্থা সম্পর্কে জেনে নিতে পারবেন।

ড্রাইভিং লাইসেন্স চেক করার নিয়ম ( ২টি উপায়ে)

অর্থাৎ আপনি যদি নতুন ড্রাইভিং লাইসেন্সের জন্য আবেদন করে থাকেন কিংবা আপনার লাইসেন্স যদি তৈরি হয়ে যায়, তাহলে এটা কি অবস্থায় রয়েছে সেটি সম্পর্কে জেনে নিতে পারবেন।

উপরে উল্লেখিত উপায় খুব সহজেই বিআরটিএ কতৃক যে সফটওয়্যার রয়েছে, সেই সফটওয়্যারটির মাধ্যমে লাইসেন্স চেক করে নিতে পারবেন।

এম এস এর মাধ্যমে ড্রাইভিং লাইসেন্স চেক

এছাড়াও এসএমএস করার মাধ্যমে আপনি যদি ড্রাইভিং লাইসেন্স এর বর্তমান অবস্থা সম্পর্কে বিস্তারিত জেনে নিতে চান, তাহলে একটি সিক্রেট এসএমএস করতে পারেন।

এসএমএস করার মাধ্যমে লাইসেন্স এর বর্তমান অবস্থা দেখে নেয়ার জন্য নিম্নলিখিত উপায় এসএমএস করে দিন, তাহলে পরবর্তী এসএমএসের মাধ্যমে আপনার লাইসেন্স এর বর্তমান অবস্থা সম্পর্কে জানিয়ে দেয়া হবে।

এসএমএস প্রসেস
DL লিখে 26969 নম্বরে পাঠিয়ে দিলে ফিরতি মেসেজে ড্রাইভিং লাইসেন্সের তথ্য জনানো হবে।

উপরে উল্লেখিত এসএমএসটি অবশ্যই সেই ফোন নাম্বার দিয়ে করতে হবে, যে ফোন নাম্বারটি আপনি ড্রাইভিং লাইসেন্স এর রেজিস্ট্রেশন করার সময় দিয়েছিলেন।

যে কোনো রকমের মোবাইল ফোন নাম্বার দিয়ে আপনি যদি এসএমএস করে তাহলে ফিরতি এসএমএস এর মাধ্যমে আপনার লাইসেন্স এর বর্তমান অবস্থা সম্পর্কে জানিয়ে দেয়া হবে না।

সেজন্য আপনার রেজিস্টার কৃত যে ফোন নাম্বার রয়েছে, সেই ফোন নাম্বারের মাধ্যমে উপরে উল্লেখিত উপায় এসএমএস করে নিন। তাহলে ফিরতি এসএমএস এর মাধ্যমে লাইসেন্স এর বর্তমান অবস্থা সম্পর্কে জানতে পারবেন৷

উপরে যে দুইটি উপায়ের কথা মেনশন করা হয়েছে, সেই দুটি উপায়ে খুব সহজেই ড্রাইভিং লাইসেন্স চেক করে নেয়া যাবে।

ড্রাইভিং লাইসেন্স নিয়ে কিছু প্রশ্নের উত্তর

লাইসেন্স নিয়ে আমাদের অনেকের মনের মধ্যে কিছু প্রশ্ন-উত্তর জাগে। এবার তাহলে জেনে নেয়া যাক এ সমস্ত প্রশ্নের উত্তর সম্পর্কে এবং রিলাক্সে থাকা যাক।

ড্রাইভিং লাইসেন্স পেন্ডিং অবস্থায় থাকলে কি করবেন?

কোন কারনে আপনি যখন লাইসেন্স চেক করবেন, তখন যদি আপনার স্ট্যাটাসটি পেন্ডীং অবস্থায় থাকে তা হলে আপনার করনীয় কি?

আপনার তৈরীকৃত লাইসেন্স এর স্ট্যাটাস যদি পেন্ডিং থাকে তাহলে আপনাকে কিছুদিন অপেক্ষা করতে হবে। পেন্ডিং এ থাকা মানে আপনার লাইসেন্স এর কাজ এখনো চলমান।

ড্রাইভিং লাইসেন্সের অনলাইন থেকে কিভাবে ডাউনলোড করব?

উপরে উল্লেখিত উপায়ও যখনই আপনি লাইসেন্স চেক করবেন, তখন আপনি লাইসেন্স এর একটি কপি দেখতে পারবেন।

আপনি চাইলে এই সফটওয়্যারটি থেকে কপিটি স্ক্রিনশট নিয়ে রেখে দিতে পারেন কিংবা ডাউনলোড করে নিতে পারেন।

স্ক্রিনশট করে তারপরে ক্রপ করে নিলে আপনার কাছে এই কপিটি থেকে যাবে এবং আপনি এই কপির মাধ্যমে আপনার নিজস্ব কাজ সম্পন্ন করতে পারবেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top