আমার ভোটার আইডি কার্ড দিয়ে কয়টি সিম রেজিস্ট্রেশন হয়েছে?

আপনার কাছে যে আইডি কার্ড রয়েছে সেই আইডি কার্ড দিয়ে বর্তমানে কয়টি সিম রেজিস্ট্রেশন করা রয়েছে সেটি দেখে নিতে চান? আমার ভোটার আইডি কার্ড দিয়ে কয়টি সিম রেজিস্ট্রেশন হয়েছে সে সম্পর্কিত তথ্য এই আর্টিকেল থেকে সংগ্রহ করতে পারবেন।

আমাদের মধ্যে অনেকেরই এরকম বিষয়াদি সম্পর্কে জেনে নেয়ার ইচ্ছা থাকে, আপনার হাতে যে ভোটার আইডি কার্ড রয়েছে সেটি দিয়ে কতটি সিম রেজিস্ট্রেশন করা রয়েছে?

কারণ, আপনি যদি আপনার সিম সম্পর্কে তথ্য সংগ্রহ করে নিতে না পারেন তাহলে আপনি যেকোনো সময় অপ্রীতিকর অবস্থার মধ্যে পড়তে পারেন।

সেক্ষেত্রে পূর্বে থেকে আপনার আইডি কার্ড দিয়ে রেজিস্টার কৃত সিমের সংখ্যা দেখে নেয়া সবচেয়ে ভালো। এরই ধারাবাহিকতায় আপনি এই আর্টিকেল থেকে সেই সম্পর্কিত তথ্য সংগ্রহ করে নিতে পারবেন।

আমার ভোটার আইডি কার্ড দিয়ে কয়টি সিম রেজিস্ট্রেশন হয়েছে?

আপনার আইডি কার্ড দিয়ে কতটি সিম রেজিস্ট্রেশন করা হয়েছে, সেই সম্পর্কে তথ্য আপনি খুব সহজেই জেনে নিতে পারবেন।

আপনি যদি এই কাজটি খুব সহজভাবে সম্পন্ন করে নিতে চান তাহলে আপনাকে সর্বপ্রথম আপনার মোবাইল ফোনের ডায়াল প্যাডে চলে যেতে হবে এবং তারপর ডায়াল করতে হবে *16001#

যখন আপনি এই কোডটি ডায়াল করে নিবেন তখন আপনার মোবাইল ফোনের পরবর্তী পেজে আপনার আইডি কার্ডের সর্বশেষ চারটি ডিজিট সংখ্যা জানতে চাইবে।

আমার ভোটার আইডি কার্ড দিয়ে কয়টি সিম রেজিস্ট্রেশন হয়েছে?

এবার আপনার যে আইডি কার্ড দিয়ে সিম রেজিস্ট্রেশন করা হয়েছে, সেই আইডি কার্ডের সর্বশেষ চারটি ডিজিট যথাযথভাবে বসিয়ে দিতে হবে।

যদি আপনার দেয়া তথ্যটি সঠিক থেকে থাকে তাহলে আপনি পরবর্তী পেইজে আপনাকে এসএমএস পাঠানো হয়েছে সে সম্পর্কে নিশ্চয়নকৃত এরকম একটি মেসেজ দেয়া হবে।

এবং আপনার দেয়া প্রত্যেকটি তথ্য যদি সঠিক দেখে থাকে তাহলে পরবর্তীতে এসএমএস করে আপনাকে জানিয়ে দেয়া হবে, আপনার আইডি কার্ড দিয়ে বর্তমানে কতটি সিম রেজিস্ট্রেশন করা হয়েছে।

তবে নাম্বারের সংখ্যা যখন আপনাকে দেখানো হবে, তখন নাম্বারটি পুরোপুরি দেখানো হবে না। এক্ষেত্রে নাম্বারের কিছু কোড গোপন রেখে আপনাকে তথ্যটি দেখানো হবে।

অবাঞ্চিত সিম রেজিস্ট্রেশন করা দেখলে কি করব?

আপনি যদি কোনো কারণে এটা লক্ষ্য করে দেখেন, এসএমএস করার পরে আপনাকে যে সমস্ত নাম্বার দেখাচ্ছে তার মধ্যে থেকে অনেকগুলো নাম্বার আপনার অচেনা তাহলে আপনার করণীয় কি?

যদিও এখানে অচেনা কোন নাম্বার দেখানোর কথা নয় তারপরেও আপনি যদি কোন রকমের ধোকাবাজের শিকার হয়ে, সে যদি আপনার আইডি কার্ড দিয়ে অন্য কেউ সিম রেজিস্ট্রেশন করিয়ে নেয় তাহলে আপনার করনীয় কি?

এক্ষেত্রে যে সিম আপনার আইডি কার্ড দিয়ে অবাঞ্চিত ভাবে রেজিস্ট্রেশন করা হয়েছে, সেই সিমের যে আউটলেট কিংবা সাপোর্ট পয়েন্ট রয়েছে সেখানে চলে যেতে হবে।

এবং তারপরে আপনি যদি তাদেরকে আপনার নাম্বারটি বন্ধ করিয়ে দিতে বলেন, তাহলে তারা সেই নাম্বারটি বন্ধ করিয়ে দিবে।

এবং যখনই নাম্বার বন্ধ হয়ে যাবে তখন কোনো ব্যক্তি সেই নাম্বারটি আর ব্যবহার করতে পারবে না।

বিভ্রান্তিকর রেজিস্ট্রেশন ঠেকাতে কী করবেন?

আপনি যখন কোনো একটি পয়েন্ট থেকে সিম ক্রয় করতে যান, তখন আপনাকে আপনার নিজস্ব ফিঙ্গারপ্রিন্ট এবং আইডি কার্ডের নাম্বার দিয়ে তারপরে সিম রেজিস্ট্রেশন করে নিতে হয়।

এক্ষেত্রে রেজিস্ট্রেশন করার সময় আপনাকে সতর্ক অবস্থানে থাকতে হবে। একবার ফিঙ্গারপ্রিন্ট দেয়ার পরে কোন ব্যক্তি যদি আপনাকে বলে আপনার ফিঙ্গারপ্রিন্ট ঠিক হয়নি, তাহলে আপনি তার বিরুদ্ধে অভিযোগ করতে পারেন।

কারণ সম্প্রতি এরকম একটি রিপোর্ট প্রকাশ পেয়েছে, যমুনা টিভি অনুসন্ধানে। এরকম দেখা গিয়েছে যে অনেকেই আপনার ফিঙ্গারপ্রিন্ট সেভ করে রাখে এবং পরবর্তীতে সে ফিঙ্গারপ্রিন্ট দিয়ে নিজের মননতো সিম রেজিস্ট্রেশন করে নেয়।

আর, যেহেতু আপনার আইডি কার্ড দিয়ে সিম রেজিস্ট্রেশন করা হয়েছে সেজন্য এই সিমে যতগুলো অপ্রীতিকর ঘটনা ঘটবে সে সমস্ত ঘটনার জন্য আপনি দায়ী বা আপনাকে দায়ী করা হবে।

হয়তোবা পরবর্তী সময়ে আপনি এটা প্রমাণ করতে পারবেন যে যে সিম থেকে এই তথ্যগুলো বলা হয়েছে সেটি আপনার নয়। তারপরেও; সাথে সাথে আপনি যে ঝুঁকির সম্মুখীন হবেন সেটা তো আর রুখতে পারবেন না? তাই না?

সেজন্য যেকোন রকমের অপ্রীতিকর অবস্থার মধ্যে পড়ার পূর্বে অবশ্যই সতর্ক হয়ে যান।

আপনার nid দিয়ে কতটি সিম রেজিস্ট্রেশন করা হয়েছে? সে সম্পর্কিত তথ্য কিভাবে দেখতে হয় সেই সম্পর্কিত আলোচনা উপরে করা হলো।

আমার ভোটার আইডি কার্ড দিয়ে কয়টি সিম রেজিস্ট্রেশন হয়েছে? সে সম্পর্কিত তথ্য নিয়ে আপনার যদি কোন রকমের মতামত থেকে থাকে কিংবা কোন রকম সমস্যা থেকে থাকে তাহলে আপনি চাইলে কমেন্ট করার মাধ্যমে আমাদেরকে জানাতে পারেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top