টোকেন দিয়ে আইডি কার্ড বের করার নিয়ম

যে কোনভাবে আপনি যখন আইডি কার্ডের জন্য আবেদন করবেন তখন আইডি কার্ডের আবেদন করে নেয়ার পরে আপনি একটি টুকেন নাম্বার কিংবা স্লিপের মধ্যে দেয়া একটি নাম্বার দেখতে পাবেন।

এবার প্রশ্ন হলো আপনাকে দেয়া যে টুকেন নাম্বার রয়েছে সেই টুকেন নাম্বার ব্যবহার করার মাধ্যমে কিভাবে আপনি চাইলে, টোকেন দিয়ে আইডি কার্ড বের করার নিয়ম জেনে সেই কাজটি সম্পন্ন করবেন।

ঘরে বসে অনলাইনের মাধ্যমে টুকেন নাম্বার ব্যবহার করার মাধ্যমে আইডি কার্ড দেখে নেয়ার যে পদ্ধতি রয়েছে, সেই পদ্ধতি সম্পর্কিত যাবতীয় তথ্য এখান থেকে জেনে নিতে পারবেন।

টোকেন দিয়ে আইডি কার্ড বের করার নিয়ম

আপনি যদি টুকেন দিয়ে আইডি কার্ড বের করার নিয়ম জেনে নিতে চান কিংবা আইডি কার্ড বের করে নিতে চান তাহলে সেই কাজটি খুব সহজেই সম্পন্ন করে নিতে পারবেন।

এই কাজটি আপনি যদি যথাযথভাবে সম্পন্ন করে নিতে চান তাহলে আপনাকে সর্বপ্রথম নিম্নলিখিত লিংকে ভিজিট করতে হবে।

যখনই আপনি উপরে উল্লেখিত লিংকে ভিজিট করবেন তখন আপনার হাতে থাকা আইডি কার্ডের নাম্বার কিংবা টুকেন নাম্বার দিয়ে বক্স ফিলাপ করে নেয়ার মত অপশন দেখতে পারবেন।

এবং তারপর পরবর্তী বক্সে আপনার যে জন্ম তারিখ রয়েছে সে জন্ম তারিখ বসিয়ে দিন।

এবং একদম সর্বশেষে ছবিতে প্রদর্শিত যে কোডগুলো আপনি দেখতে পারছেন সেই কোডগুলো যথাযথভাবে বসিয়ে দিন এবং তারপরে সাবমিট বাটনের উপরে ক্লিক করে দিন।

সাবমিট বাটনের উপরে ক্লিক করে দেয়ার পরবর্তী বক্সে আপনি আপনার বর্তমান ঠিকানা এবং স্থায়ী ঠিকানা নির্বাচন করে নিতে পারবেন।

বর্তমান ঠিকানা হিসেবে আপনার জেলা, থানা এবং ইউনিয়ন পরিষদ নির্বাচন করে নিতে হবে এবং একইভাবে স্থায়ী ঠিকানা হিসেবে এই সমস্ত বক্স ফিলাপ করে নিতে হবে।

সমস্ত বক্স যথাযথভাবে ফিলাপ করে নেয়ার পরে “পরবর্তী” বাটনের উপরে ক্লিক করে দিন।

টোকেন দিয়ে আইডি কার্ড বের করার নিয়ম

তারপরে আপনার সামনে নতুন একটি পেজ ওপেন হবে, যেখান থেকে আপনি আপনার রেজিস্টারকৃত ফোন নাম্বার দেখতে পারবেন। এবার আপনি চাইলে বার্তা পাঠান অপশনের উপরে ক্লিক করতে পারেন।

অথবা যদি আপনার কাছে নাম্বারটি না থাকে, তাহলে “নাম্বার পরিবর্তন করুন” বাটনের উপরে ক্লিক করে নাম্বার পরিবর্তন করে, ভেরিফাই কোডের জন্য আবেদন করতে পারেন।

তারপরে আপনার সিমে আসা কোড বসিয়ে দিয়ে তারপরে, পরবতী বাটনের উপর ক্লিক করে দিন৷

টোকেন দিয়ে আইডি কার্ড বের করার নিয়ম


যখনই আপনি ভেরিফিকেশন কোড বসিয়ে দিবেন, এবং পরবর্তী বাটনের উপরে ক্লিক করবেন, তখন আপনার সামনে নিম্নলিখিত স্ক্রিনশট এর মতো একটি পেজ ওপেন হবে।

এবার আপনাকে ই ওয়ালেট এপ ডাউনলোড করে নিতে হবে।

এবং যখনই আপনি ইওয়ালেট এপ ফ্রি ডাউনলোড করে নেয়ার কাজ সম্পন্ন করে নিবেন তখন এই অ্যাপটির মধ্যে প্রবেশ করুন এবং তারপরে যার টোকেন নাম্বার দিয়ে আইডি কার্ড দেখানোর কাজ সম্পন্ন করছেন, সেই ব্যক্তির বিভিন্ন এঙ্গেলের ছবি তুলে দিন।

অ্যাপের মধ্যে প্রবেশ করলে আপনি এই সংক্রান্ত স্টেটমেন্ট দেখতে পারবেন, যে কিভাবে আপনি ছবি তুলবেন কিংবা ছবি তুলার ধাপ আসলে কতগুলো।

টোকেন দিয়ে আইডি কার্ড বের করার নিয়ম

যখনই ভেরিফিকেশন করা কাজ সফল ভাবে সম্পন্ন হয়ে যাবে তখন আপনাকে অটোমেটিকলি রিডাইরেক্ট করে ওয়েব পেজে নিয়ে আসা হবে। এবং যেখান থেকে আপনি ইউজার নেম এবং পাসওয়ার্ড সেট আপ করে নিতে পারবেন।

যখনই আপনি ইউজার নেম এবং পাসওয়ার্ড সেট আপ করে নেয়ার কাজ সম্পন্ন করে নিবেন তখন আপনি চাইলে এখানে লগইন করে নিতে পারবেন এবং লগইন করে নেয়ার কাজ সম্পন্ন করে নিলে এখানে ডাউনলোড নামের একটি বাটন দেখতে পারবেন।

যদি আপনি আইডি কার্ড দেখে নিতে চান কিংবা ডাউনলোড করে নিতে চান তাহলে ডাউনলোড বাটন এর উপরে ক্লিক করে দিন।

টোকেন দিয়ে আইডি কার্ড বের করার নিয়ম

যখন আপনি ডাউনলোড বাটনের উপরে ক্লিক করে দিবেন তখন আপনার আইডি কার্ড সম্পর্কিত যে তথ্য রয়েছে সেই তথ্য সহায়তায় একটি আইডি কার্ড ডাউনলোড হয়ে যাবে।

এবং আপনি চাইলে এই আইডি কার্ড প্রিন্ট আউট করার মাধ্যমে যে কোন কাজে ব্যবহার করতে পারবেন।

টোকেন দিয়ে আইডি কার্ড বের করার নিয়ম সংক্রান্ত যে তথ্য রয়েছে সেই তথ্য সম্পর্কে যাবতীয় তথ্য উপরে আলোচনা করা হয়েছে।

উপরে উল্লেখিত উপায় আপনি চাইলে টোকেন দিয়ে আইডি কার্ড বের করার নিয়ম জেনে নেয়ার মাধ্যমে খুব সহজে আইডি কার্ড বের করে নেয়ার কাজ সম্পন্ন করে নিতে পারবেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top