জাতীয় পরিচয় পত্রের ফি পরিশোধ করার নিয়ম

আপনি যখনই অনলাইনের মাধ্যমে আপনার জাতীয় পরিচয় পত্রের সংশোধন করতে যাবেন, তখন আপনার ওই জাতীয় পরিচয় পত্রের একাউন্টে জাতীয় পরিচয় পত্রের সংশোধন ফি যুক্ত করার প্রয়োজন হবে।

জাতীয় পরিচয় পত্রের ফি পরিশোধ করার নিয়ম সম্পর্কে আমাদের মধ্যে অনেকেই জানেন না। আর আপনি যদি এই সম্পর্কে নাজেহাল অবস্থায় থাকেন, তাহলে এই আর্টিকেলটি দেখে নিতে পারেন।

এই আর্টিকেলে বিস্তারিত আলোচনা করা হবে জাতীয় পরিচয় পত্রের ফি পরিশোধ করার নিয়ম বা কিভাবে ঘরে বসে জমা দিবেন, সে সম্পর্কে বিস্তারিত।

এছাড়াও ভিন্ন ভিন্ন একাউন্ট থেকে কিভাবে এই সংশোধন ফি জমা দেয়া যায়, সে সম্পর্কে বিস্তারিত জেনে নিতে পারবেন।

বিকাশ একাউন্ট থেকে জাতীয় পরিচয় পত্রের ফি পরিশোধ করার নিয়ম

আপনার যদি বিকাশ অ্যাকাউন্ট থেকে থাকে, তাহলে এই বিকাশ একাউন্ট থেকে জন্ম নিবন্ধন সংশোধন ফি কিভাবে জমা দিবেন?

বিকাশ একাউন্ট থেকে জন্ম নিবন্ধন সংশোধন ফি জমা দেয়ার জন্য আপনাকে প্রথমত আপনার বিকাশ এপ এ লগইন করে নিতে হবে।

বিকাশ এপ এ লগইন করে নেয়ার পরে পেজ দেখতে পারবেন এবার সেখান থেকে ❝Pay Bill❞ নামের যে অপশন পাবেন, সেই অপশনের উপর ক্লিক করুন।

জাতীয় পরিচয় পত্রের ফি পরিশোধ করার নিয়ম

পে বিল নামের অপশন এর উপরে ক্লিক করার পরে, যখন আপনি পেইজটিকে একটু নিচের দিকে স্ক্রল করবেন, তখন আপনি এখানে এনআইডি ফি বা সরকারি ফি নামক একটি অপশন পাবেন।

যেহেতু, আপনি ন্যাশনাল আইডি কার্ডের ফি জমা দিতে চান, সে জন্য এখান থেকে এই অপশনটি সিলেক্ট করে নিন।

জাতীয় পরিচয় পত্রের ফি পরিশোধ করার নিয়ম

যখনই, আপনি নেশনাল আইডি কার্ড পেমেন্ট অপশন রয়েছে এই অপশনটির উপরে ক্লিক করবেন, তখন আপনার সামনে পুনরায় স্ক্রীনশটএর মত পেজ ওপেন হবে।

এখানে প্রথমত আপনাকে যে ড্রপডাউন মেনু দেয়া হবে, সেই ড্রপডাউন মেনু উপরে ক্লিক করার মাধ্যমে আপনার আবেদন পত্রের ধরন সিলেক্ট করে নিতে হবে।

ড্রপডাউন মেনু থেকে আপনি এনআইডি কার্ডের সংশোধন করতে চান, সেটি সিলেক্ট করে নিবেন এবং তার পরবর্তী বক্সে আপনার যে আইডি কার্ডের নাম্বার রয়েছে, সেই আইডি কার্ডের নাম্বারটি বসিয়ে দেবেন।

এই দুইটি বক্স যথাযথভাবে ফিলাপ করে নেয়ার পরে একদম সর্বশেষে ❝ পে বিল করতে এগিয়ে যান❞ নামের অক্ষরের উপরে ক্লিক করুন।

জাতীয় পরিচয় পত্রের ফি পরিশোধ করার নিয়ম

এর পরবর্তী পেজে আপনার সংশোধনের অবস্থা অনুযায়ী কত টাকা ফি আপনার একাউন্টে জমা করতে হবে, সেই সম্পর্কে একটি এমাউন্ট দিয়ে দেয়া হবে।

আপনার আইডি কার্ডের নাম্বার এবং অন্যান্য বিষয়াদি গুলো ভালভাবে দেখে নেয়া হয়ে গেলে সংশোধন ফি পরিশোধ করে নেয়ার জন্য ❝পরের ধাপে যেতে ট্যাপ করুন❞ অপশনটিতে ক্লিক করুন।

জাতীয় পরিচয় পত্রের ফি পরিশোধ করার নিয়ম

এর পরবর্তী ধাপে আপনি আপনার বিকাশে যে নির্দিষ্ট পরিমাণ ফি জমা দেয়ার কথা, সেটি আপনার একাউন্টে জমা হয়ে যাবে।

উপরে উল্লেখিত উপায়ে আপনি চাইলে খুব সহজেই বিকাশে ব্যবহার করার মাধ্যমে জাতীয় পরিচয়পত্র সংশোধন ফি জমা দিতে পারবেন।

রকেটের মাধ্যমে জাতীয় পরিচয়পত্র সংশোধন ফি জমা দেয়ার নিয়ম

এছাড়াও আপনি যদি রকেট একাউন্ট ব্যবহারকারী হয়ে থাকেন, তাহলে রকেট একাউন্টের মাধ্যমে কিভাবে আপনি জাতীয় পত্র সংশোধন ফি জমা দিবেন, সেই সম্পর্কে জেনে নেয়া প্রয়োজন রয়েছে।

রকেটের মাধ্যমে আপনি যদি জাতীয় পরিচয়পত্র সংশোধন ফি জমা দিতে চান, তাহলে পুনরায় পূর্বের মত রকেট অ্যাপস থেকে প্রবেশ করুন এবং তারপরে ❝বিল পেমেন্ট❞ নামের অপশন টি ক্লিক করুন।

জাতীয় পরিচয় পত্রের ফি পরিশোধ করার নিয়ম

বিল পেমেন্ট নামক অপশনটিতে ক্লিক করার পরে বিকাশ একাউন্ট থেকে যেভাবে আপনি এনআইডি কার্ডের জন্য সংশোধন ফি জমা দিয়েছেন, ঠিক একই রকমভাবে সংশোধন ফি জমা দিতে পারবেন।

যেহেতু, অনেকগুলো বিল পেমেন্ট করার মত অপশন এখানে থাকবে, সেজন্য আপনি সার্চ করার মাধ্যমে জাতীয় পরিচয় পত্রের জে সংস্থা আছে সেটি খুজে বের করতে পারেন।

সার্চ করার মাধ্যমে আপনি যদি জাতীয় পরিচয়পত্রের যে সংস্থা রয়েছে, সেটি খুঁজে বের করে নিতে চান।

তাহলে উপরে যে সার্চ বার রয়েছে, সেটিতে টাইপ করুন ❝1000❞.

তাহলে আপনি দেখতে পারবেন, ইসি বাংলাদেশে চলে আসবে।

এবার এই অপশনটির উপরে ক্লিক করার পরে পরবর্তী স্টেপ গুলো ফলো করার মাধ্যমে খুব সহজেই আপনি রকেট বিল পেমেন্ট করে নিতে পারবেন।

উপরে যে দুইটি উপায় মেনশন করা হয়েছে, সেই দুইটি অপশনের মাধ্যমে আপনি চাইলে খুব সহজেই জাতীয় পরিচয় পত্র সংশোধন জমা করে নিতে পারবেন।

এছাড়াও, আপনি যদি নগদ একাউন্টের মাধ্যমে সংশোধন ফি জমা করতে চান, তাহলে একই রকম প্রসেস ফলো করার মাধ্যমে ফি জমা দিতে পারবেন।

ব্যাংক একাউন্টের মাধ্যমে কিভাবে ফি জমা দেবো?

যেকোন ব্যাংক একাউন্টে যদি মোবাইল ব্যাংকিং সেবা চালু করা থাকে, তাহলে সেই সমস্ত মোবাইল ব্যাংকিং অ্যাপস থেকে আপনি সহজেই পরিচয় ফি জমা দিতে পারবেন।

মোবাইল ব্যাংকিং সফটওয়্যার থেকে পরিচয় পত্রের ফি জমা দেয়া খুবই সহজ উপরে উল্লেখিত পদক্ষেপ অনুসরণ করলে আপনি মোবাইল ব্যাংকিং অ্যাপস থেকে আইডি কার্ড ফি জমা দিতে পারবেন।

তাহলে আর দেরি কেন? এখনই উপরে উল্লেখিত উপায় জাতীয় পরিচয় পত্রের ফি পরিশোধ করে নিন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top