হারানো আইডি কার্ড বের করার নিয়ম

যেকোনো কারণে আপনি যদি আপনার জাতীয় পরিচয় পত্র কিংবা এনআইডি কার্ড হারিয়ে ফেলেন তাহলে হারানো আইডি কার্ড বের করার নিয়ম আসলে কি?

কী সেই উপায়? যার মাধ্যমে আপনি ঘরে বসে খুব সহজে আপনার জাতীয় পরিচয় পত্র পুনরায় ফিরে পাবেন কিংবা জাতীয় পরিচয় পত্র বের করে নিতে পারবেন।

ভোটার আইডি কার্ড হারিয়ে ফেলার পরে আপনি যদি জর্জরিত থাকেন এবং দেখে নিতে চান, কিভাবে আপনি চাইলে সেটা খুঁজে বের করতে পারবেন? তাহলে এই আর্টিকেল থেকে সে সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নিতে পারবেন।

হারানো আইডি কার্ড বের করার নিয়ম সীমাবদ্ধতা

এখন সময় চলছে, ২০২২ সাল। সময় বলার অন্যতম কারণ হলো, আপনি যদি ২০১৯ সালের পরে ন্যাশনাল আইডি কার্ড পান তাহলে সেক্ষেত্রে সেটি আপনার জন্য প্লাস পয়েন্ট হতে পারে।

কারণ, যারা ২০১৯ সালের পরে নেশনাল আইডি কার্ড পেয়েছেন তারা চাইলে খুব সহজেই আইডি কার্ড এর ওয়েবসাইটে লগইন করার মাধ্যমে ন্যাশনাল আইডি কার্ডের পিডিএফ ফাইলটি ডাউনলোড করে নিতে পারবেন।

তবে সমস্যা তখনই হবে যখন আপনি ২০১৯ সালের আগে ন্যাশনাল আইডি কার্ড পেয়ে যাবেন কিংবা আপনার হাতে ইতিমধ্যে স্মার্টকার্ড এসে যাবে। সে ক্ষেত্রে আপনি ফ্রিতে সেটি আর পাবেন না।

সেক্ষেত্রে আপনাকে পুনরায় ন্যাশনাল আইডি কার্ড রিইস্যু করে নিতে হবে। এবং নির্দিষ্ট ফি দেয়ার মাধ্যমে পুনরায় ন্যাশনাল আইডি কার্ড নিজের কাছে নিয়ে আসতে হবে।

জাতীয় পরিচয় পত্র পুনরায় রি-ইস্যু করার জন্য আপনাকে বেশ কয়েকটি স্টেপ ফলো করতে হবে এবং চার্জ হিসেবে আপনাকে ৩৪৫ টাকা দিতে হবে।

হারানো আইডি কার্ড বের করার নিয়ম

যদি আপনার হাতে স্মার্টকার্ড এসে যায় এবং আপনি যদি এই স্মার্ট কার্ড হারিয়ে ফেলেন তাহলে কয়েকটি স্টেপ যথাযথভাবে সম্পন্ন করার মাধ্যমে আপনি সেটি আবার পুনরায় ফিরে পেতে পারেন।

হারানো স্মার্ট কার্ড ফিরে পাওয়ার জন্য আপনাকে দুইটি স্টেপ অনুসরণ করতে হবে, যার মাধ্যমে আপনি সফলভাবে আপনার আইডি কার্ড পুনরায় ফেরত পাবেন।

ধাপঃ১- থানায় জিডি করে নেয়া

আপনার ন্যাশনাল আইডি কার্ড হারিয়ে গেছে, সেটি সম্পর্কে অবগত করার জন্য আপনাকে সর্ব প্রথমে যে কাজটি করতে হবে সেটি হলো আপনার নিকটস্থ থানায় ন্যাশনাল আইডি কার্ড হারিয়ে যাওয়ার জিডি করে নেয়া।

অর্থাৎ আপনার জাতীয় পরিচয় পত্র যে হারিয়ে গেছে সেটি রিলেটেড তথ্য নির্দিষ্ট থানায় অবগত করিয়ে নেয়া।

কারণ, আপনি যখন পুনরায় আইডি কার্ডের জন্য আবেদন করবেন তখন আপনাকে থানায় জিডি করার যে সমস্ত ইনফরমেশন রয়েছে সেগুলো দিয়ে দিতে হবে।

অর্থাৎ, জিডি থানা কর্তৃক গৃহীত হলে, জিডি গ্রহণকারী পুলিশ অফিসারের নাম ও ফোন নম্বর সংগ্রহ করুন। যেগুলো অনলাইনে রিইস্যুর আবেদন করতে প্রয়োজন হবে।

ভোটার আইডি কার্ড হারিয়ে যাওয়ার পরে কিভাবে আপনি সেটি নিয়ে থানায় জিডি করবেন, সেই রিলেটেড একটি ডেমো নিচে থেকে সংগ্রহ করে নিতে পারেন।

Download

 

উপরে উল্লেখিত ডেমো দেখে নিলে আপনি সম্পর্কে পুরোপুরি ভাবে অবগত হয়ে যাবেন যে জাতীয় পরিচয় পত্র হারিয়ে যাওয়ার পরে কিভাবে জিডি ভালোভাবে লিখতে হয়।

যখনই আপনি জিডি লিখে দিবেন এবং তারপরে পুলিশ কর্মকর্তারা সেটি গ্রহন করে নেবেন তারপরে আপনি, যে পুলিশ কর্মকর্তা আপনার জিডি নিয়েছেন সেই ব্যক্তির নাম এবং ফোন নাম্বার সংগ্রহ করুন। তাহলে আপনি পরবর্তী ধাপে চলে আসতে পারবেন।

ধাপঃ২- আইডি কার্ডের জন্য পুনরায় আবেদন

এবার আপনাকে পুনরায় আপনার হারিয়ে যাওয়া জাতীয় পরিচয় পত্র ফিরে পাবার জন্য আরেকটি ধাপ অনুসরণ করতে হবে। যার মাধ্যমে আপনি পুনরায় আইডি কার্ড ফেরত পাবার আবেদন করতে পারেন।

এই কাজটি করার জন্য আপনাকে সম্ভবত বাংলাদেশের জাতীয় পরিচয় পত্র রিলেটেড যে ওয়েবসাইট রয়েছে সেখানে একটি অ্যাকাউন্ট তৈরি করে নিতে হবে এবং যদি অ্যাকাউন্ট থেকে থাকে তাহলে লগইন করে নিতে হবে।

Register

 

যখনই অ্যাকাউন্টে লগইন করার কাজ সফলভাবে সম্পন্ন করে নিতে পারবেন, তখন আপনি আপনার আইডি কার্ড রিলেটেড যাবতীয় ইনফর্মেশন গুলো দেখতে পারবেন।

আপনার নেশনাল আইডি কার্ড ডিলিটেড ইনফরমেশন যেখানে দেখাবে তার পাশে “রিইস্যু” নামের একটি অপশন পাবেন। যে অপশনটির উপরে আপনাকে ক্লিক করতে হবে।

যখন আপনি এই অপশনটি উপরে ক্লিক করে দিবেন তখন আপনাকে নির্দিষ্ট ইনফর্মেশন দেয়ার মাধ্যমে প্রত্যেকটি বক্স ভালোভাবে ফিলাপ করে নিতে হবে।

অর্থাৎ, রিইস্যু করার জন্য যে সমস্ত তথ্য রয়েছে সেগুলো ভালোভাবে ফিলাপ করে নিতে হবে। সেক্ষেত্রে আপনি যে থানায় গিয়ে আবেদন করেছিলেন সেই থানার যে ব্যক্তির কাছে আপনি জিডি পেপার দিয়েছেন সেই ব্যক্তি ইনফরমেশনগুলো বসিয়ে দিতে হবে।

হারানো আইডি কার্ড বের করার নিয়ম

যখনই আপনি সমস্ত বক্সগুলো ভালোভাবে ফিলাপ করে নেবেন, তখন আপনাকে পেমেন্ট পেইজে নিয়ে আসা হবে এবং যেখানে আপনাকে পেমেন্ট করতে হবে।

এক্ষেত্রে, জাতীয় পরিচয়পত্র রিইস্যুর আবেদন ফি- সাধারণ ৩৪৫ টাকা (ভ্যাট সহ) এবং জরুরী ৫৭৫ টাকা ভ্যাট সহ আপনাকে প্রদান করতে হবে।

এক্ষেত্রে আপনি যদি Regular সিলেক্ট করেন তাহলে, সে ক্ষেত্রে সাধারণ ফি বাবদ ৩৪৫ টাকা পরিশোধ করতে হবে এবং Argent সিলেক্ট করলে ৫৭৫ টাকা পরিশোধ করতে হবে।

যখনই আপনি পেমেন্ট করার কাজ সফলভাবে সম্পন্ন করে নিবেন তখন আপনি যে জিডি করেছিলেন সেই জিডি পেপারের স্ক্যান কপি তাদের কাছে জমা দিতে হবে।

সবকিছু ঠিক থাকলে আবেদন তাদের কাছে জমা দিতে পারবেন এবং ৭ থেকে ১৫ দিনের মধ্যেই আপনার করা আবেদন অনুমোদিত হতে পারে।

তারপরে আপনাকে আপনার আইডি কার্ড ফিরে পাওয়ার জন্য এসএমএস দেয়া হবে যার মাধ্যমে আপনি এটি নিশ্চিত হয়ে যাবেন যে আপনার স্মার্ট কার্ড নির্দিষ্ট কোন জায়গায় এসে পৌঁছেছে এবং আপনি সেখান থেকে সংগ্রহ করে নেয়ার জন্য প্রস্তুত।

হারানো জাতীয় পরিচয় পত্র ফিরে পাবার উপায় রয়েছে, সেটি সম্পর্কে উপরে বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে।

আশা করি, হারানো আইডি কার্ড বের করার নিয়ম রিলেটেড বিস্তারিত তথ্য সংগ্রহ করে নিতে পেরেছেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top