হারানো আইডি কার্ড উত্তোলনের আবেদন ফরম ডাউনলোড

কোন কারণে আপনি যদি এনআইডি কার্ড হারিয়ে ফেলেন তাহলে এনআইডি কার্ড পুনরায় ফেরত পাওয়ার জন্য হারানো আইডি কার্ড উত্তোলনের আবেদন ফরম ব্যবহার করা যেতে পারে।

এই ফর্ম ব্যাবহার করার মাধ্যমে আপনি চাইলে খুব সহজেই এনআইডি কার্ডের জন্য পুনরায় রি-ইস্যু আবেদন করতে পারবেন এবং এনআইডি কার্ড ফেরত পাওয়ার যোগ্য হবেন।

সেজন্য, আপনাকে সর্বপ্রথম হারানো আইডি কার্ড উত্তোলনের আবেদন form ডাউনলোড করে নিতে হবে এবং তারপরে সেটিকে প্রিন্ট করে প্রয়োজনীয় তথ্য দিয়ে সবগুলো তত্ত্ব ফিলাপ করে নিতে হবে।

হারানো আইডি কার্ড উত্তোলনের আবেদন ফরম ডাউনলোড

হারানো আইডি কার্ড উত্তোলনের আবেদন ফরম হিসেবে যে ফ্রম ব্যবহার করা যেতে পারে সেই ফ্রম আপনি যদি ডাউনলোড করে নিতে চান, তাহলে সেটি নিচে থেকে ডাউনলোড করে নিতে পারেন।

উপরে উল্লেখিত লিংকে ক্লিক করার মাধ্যমে আপনি ফরম ডাউনলোড করে নিতে পারবেন এবং তারপর এখানে থাকা বক্স যথাযথভাবে ফিলাপ করে নিতে পারবেন।

ভোটার আইডি কার্ড ফেরত পাবার আরো কিছু উপায়

অথবা আপনি যদি চান, তাহলে অনলাইনের মাধ্যমে ভোটার আইডি কার্ড পাওয়ার জন্য আবেদন করতে পারেন। যার মাধ্যমে আপনি আপনার ভোটার আইডি কার্ড পুনরায় ফেরত পাবেন।

এছাড়াও ভোটার আইডি কার্ড হারিয়ে গেলে সেটি ফেরত পাবার আরো বিভিন্ন রকমের পদ্ধতি রয়েছে, যেগুলোর সফলভাবে সম্পন্ন করার মাধ্যমে আপনি পুনরায় ভোটার আইডি কার্ড বের করতে পারবেন।

আইডি কার্ড ফেরত হবার অন্যতম একটি পদ্ধতি হলো; হারানো ভোটার আইডি কার্ড ফেরত পাওয়ার ফরম ফিলাপ করে সেটি ব্যবহার করা।

এছাড়াও, অনলাইনের মাধ্যমে আপনি যদি ভোটার আইডি কার্ড পুনরায় ফেরত পেতে চান, সে জন্য আপনি চাইলে অনলাইনের মাধ্যমে ভোটার আইডি কার্ড রি- ইস্যু আবেদন করতে পারেন।

এক্ষেত্রে; আপনার আইডি কার্ড সম্পর্কিত প্রয়োজনীয় তথ্য দিয়ে প্রত্যেকটি বক্স ফিলাপ করার পরে নির্দিষ্ট পরিমাণ ফি দিয়ে আইডি কার্ড রি-ইস্যু আবেদন করতে পারবেন।

তবে, অনলাইনে মাধ্যমে আপনি যদি আপনার ভোটার আইডি কার্ড রি-ইস্যু আবেদন করতে চান, তাহলে আপনাকে সর্বপ্রথম থানায় জিডি করে নিতে হয় এবং এই জিডি নাম্বার আবেদন করার সময় প্রয়োজন হয়।

শেষ কথা: ভোটার আইডি কার্ড হলো খুবই গুরুত্বপূর্ণ একটি ইনফরমেশন। যা বাংলাদেশের নাগরিকের নাগরিকত্ব সনদ হিসেবে ব্যবহৃত হয়ে থাকে।

এরকম সেনসিটিভ ডকুমেন্ট অবশ্যই নির্দিষ্ট স্থানে সংরক্ষিত করে রাখবেন। কারণ, এই সমস্ত তথ্য হারিয়ে গেলে সেটি ফিরে পাওয়ার বিষয় অনেক জটিল।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top