ভোটার নিবন্ধন ফরমের স্লিপ নম্বর হারিয়ে গেলে করনীয়

ভোটার নিবন্ধন ফরমের স্লিপ নম্বর হারিয়ে গেলে করনীয় কি? কোন কারনে সেটি খুজতে হবে?

আপনি যদি নতুন ভোটার লিস্টে নাম উঠিয়ে থাকেন কিংবা পুরাতন ভোটার লিস্টে নাম উঠিয়ে থাকেন এবং আইডি কার্ড না পান, তাহলে আপনার কাছে যে স্লিপ নাম্বার রয়েছে সেই স্লিপ নম্বর এর মাধ্যমে আইডি কার্ড বের করে নিতে হয়।

তবে কোনো কারণে ভোটার নিবন্ধন ফরমের স্লিপ নম্বর হারিয়ে গেলে সেটি অনেকের কাছে বিব্রতকর হয়ে পড়ে। এবং সেটি কিভাবে খুঁজে পাবেন সেটার জন্য অনেকে মরিয়া হয়ে যান।

আর কোন কারণে আপনার যদি স্লিপ নম্বর হারিয়ে যায়, তাহলে আপনি কিভাবে সেটি আবার খুঁজে পাবেন এবং কিভাবে সেটি হালনাগাদ করবেন? সেই সম্পর্কে আজকের এই আর্টিকেলের বিস্তারিত আলোচনা করা হবে।

তাহলে আর দেরি না করে এখনি এই আর্টিকেলটি শুরু করা যাক।

ভোটার নিবন্ধন ফরমের স্লিপ নম্বর হারিয়ে গেলে উপায় কি?

ভোটার নিবন্ধন ফরমের স্লিপ নম্বর হারিয়ে গেলে আপনি কোন পদক্ষেপ নিবেন? সেটি সম্পূর্ণ পক্ষে নির্ভর করবে আপনার কয়েকটি কাজের উপরে।

বিষয়টি আপনি যদি খুবই ভালোভাবে অনুধাবন করতে চান, তাহলে আপনাকে আর্টিকেলটি খুবই মনোযোগ সহকারে পড়ে যেতে হবে।

ভোটার নিবন্ধন ফরমের স্লিপ হারিয়ে গেলে, আপনার বর্তমান অবস্থা দুই রকমের হতে পারে।

  • আপনি ইতিমধ্যে কোনো একসময় ভোট দিয়ে ফেলেছেন। কিন্তু আইডি কার্ড হাতে পাননি, এমতাবস্থায় আপনার নিবন্ধন স্লিপ হারিয়ে গেছে।
  • আপনি নতুন ভোটার লিস্টে নাম উঠিয়েছেন, কখনো ভোট দেননি, এবং সেই অবস্থায় নিবন্ধন স্লিপ হারিয়ে গেছে।

এবার আপনি মিলিয়ে নিন আপনার অবস্থাটা কি রকম? অর্থাৎ আপনি উপরে উল্লেখিত দুইটি অবস্থার মধ্যে যেকোনো একটি অবস্থানে থাকবেন, সেটি নিশ্চিত।

কিন্তু আপনার অবস্থা অনুযায়ী ব্যবস্থা নিতে হবে। এবার তাহলে জেনে নিন কিভাবে এই দুইটি উপায়ে মধ্যে যেকোনো একটি উপায়ের মধ্যে আপনি পড়লে সেই কাজটি আপনি সম্পন্ন করে নিবেন।

ইতিমধ্যে ভোট দিয়ে দিলে এবং ভোটার নিবন্ধন ফরমের স্লিপ নম্বর হারিয়ে গেলে

আপনি যদি ইতিমধ্যে কোনো এক সময়ে নির্বাচনে অংশগ্রহণ করেন এবং ভোট কার্য সম্পন্ন করেন তাহলে আপনার ক্ষেত্রে এই কাজটি সহজ হতে পারে।

এক্ষেত্রে আপনি যেহেতু ইতিমধ্যে ভোট দিয়ে ফেলেছেন সেজন্য আপনার নামটি ভোটার তালিকা চলে এসেছিল এবং তারপরে আপনি সেই ভোটার তালিকা দেখে নির্বাচনে অংশগ্রহণ করেছিলেন।

সেজন্য আপনার স্লিপ হারিয়ে গেলে আপনার কোনো রকমের বিভ্রান্তির মধ্যে পড়তে হবে না। শুধুমাত্র আপনার যে ভোটার তালিকা রয়েছে, সেই ভোটার তালিকার অনুসন্ধান করতে হবে।

আর এই ভোটার তালিকা আপনি আপনার এলাকার মেম্বার, কাউন্সিলর এর কাছে পেয়ে যাবেন। এবং তারপরে আপনার এলাকার যে লিস্টে রয়েছে সেই লিস্ট থেকে আপনার নামটি সহজেই পেয়ে যাবেন।

এবং সেখানে আপনার নিবন্ধন নাম্বারটি পেয়ে যাবেন এই নাম্বারটি আপনার পাওয়ার কথা।

ভোটার নিবন্ধন ফরমের স্লিপ নম্বর হারিয়ে গেলে আপনার যদি ইতিমধ্যে ভোটে অংশগ্রহণ করে থাকেন তাহলে সেটি খুব সহজেই সংগ্রহ করে নিতে পারবেন।

আপনি নতুন ভোটার লিস্টে নাম উঠিয়েছেন, কখনো ভোট দেননি, এবং সেই অবস্থায় নিবন্ধন স্লিপ হারিয়ে গেলে করনীয়

আবার কোন কারণে আপনি যদি ভোটার লিস্টে নাম ওঠানো থাকে এবং কখনো ভোট না দেন এই অবস্থায় যদি আপনার স্লিপ নম্বর হারিয়ে যায় তাহলে কি করবেন?

এই অবস্থায় যদি আপনার নিবন্ধন স্লিপ হারিয়ে যায় তাহলে সেটি খুবই বিব্রতকর এবং দুঃখজনক ব্যাপার। তবে আপনাকে একটু কষ্ট করতে হবে এই নিবন্ধন স্লিপ থেকে ডাটা সংগ্রহ করে নেয়ার জন্য।

এমতাবস্থায় আপনার যদি স্লিপ নাম্বারটি হারিয়ে যায় তাহলে আপনাকে তিনটি স্টেপ এর মাধ্যমে সেই কাজটি সম্পন্ন করতে হবে। এখান থেকে যেকোন একটি স্টেপ কাজে দিলেই আপনার কাজটি সম্পন্ন হয়ে যাবে।

  • উপজেলা নির্বাচন অফিসে চলে যাওয়া।
  •  জেলা নির্বাচন অফিসে চলে যাওয়া
  •  পরবর্তী ভোটার লিস্ট আসা পর্যন্ত অপেক্ষা করা।

উপজেলা নির্বাচন অফিসে চলে যাওয়া

আপনি যদি আপনার নিবন্ধন স্লিপ হারিয়ে ফেলেন তাহলে আপনাকে তৎক্ষণাৎ উপজেলা নির্বাচন অফিসে চলে যেতে হবে।

এবং যখনই আপনি উপজেলা নির্বাচন অফিসে চলে যাবেন এবং তারপরে আপনার সমস্যার কথা বলবেন তখন তারা আপনাকে সেই রিলেটেড সাহায্য করতে পারবে।

তবে কোনো কারণে যদি তারা আপনাকে সহায়তা করতে না পারে, তাহলে আপনার পথ রুদ্ধ হবে না। আপনার সামনে এখনো দুইটি অপশন খোলা আছে।

জেলা নির্বাচন অফিসে চলে যাওয়া

আপনি যদি উপজেলা নির্বাচন অফিসে গিয়ে সাধ্যমত সাহায্য না পেলে আপনাকে অবশ্যই জেলা নির্বাচন অফিসে চলে যেতে হবে।

জেলা নির্বাচন অফিসে চলে গেলে আপনার কাজটি আরও বেশি সহজ হবে এবং এখানে গেলে আপনি অবশ্যই উপকৃত হওয়ার কথা।

জেলা নির্বাচন অফিস থেকেও যদি আপনার নাম্বার খুঁজে না পাওয়া যায়, তাহলে তারা আপনাকে সেটা নিয়ে সাহায্য করবে এবং আপনার হাতে একটি স্লিপ ধরিয়ে দিবে।

এবং সেই স্লিপে লেখা থাকবে কোনো রকমের বায়োমেট্রিক তথ্য খুঁজে পাওয়া যায়নি। সেখানে বিষয়টি সত্যায়ন করার জন্য তাদের শীল দেয়া থাকবে।

এবং তার পরে সেটাই আপনার পরবর্তী কাজে আসবে।

পরবর্তী ভোটার লিস্ট আসা পর্যন্ত অপেক্ষা করা

আপনার স্লিপ নাম্বারটি হারিয়ে গেলে আপনার ক্ষেত্রে সর্বাধিক কাজের হবে পরবর্তী ভোটার লিস্ট আসা পর্যন্ত অপেক্ষা করা।

যদি আপনার নামটি ভোটার লিস্টে উঠিয়ে থাকেন, তাহলে ভোটার লিস্ট আসলে সেখানে আপনার নামটি পেয়ে যাবেন। এবং সেখানে আপনি আপনার প্রয়োজনীয় তথ্য পেয়ে যাবেন।

এবং এই তথ্য থেকে আপনি আপনার আইডি কার্ড রিলেটেড যাবতীয় ইনফর্মেশন পেয়ে যাবেন এবং আপনি স্বাচ্ছন্দে থাকতে পারবেন।

তবে আপনার যদি খুবই গুরুতর কোনো কাজ থেকে থাকে, যা ভোটার লিস্ট আসা পর্যন্ত অপেক্ষা করা সময় রাখে না তাহলে বর্নিত দুইটি উপায়ের মধ্যে থেকে যেকোনো একটি উপায়ে ইনফর্মেশন দেখে নিতে পারবেন।

ভোটার নিবন্ধন ফরমের স্লিপ নম্বর হারিয়ে গেলে যে সমস্ত উপায়ে আপনি খুব সহজেই স্লিপ নাম্বারটি পেয়ে যাবেন, সেই রিলেটেড যাবতীয় তথ্য উপরে আলোচনা করা হলো।

আশা করি, ভোটার নিবন্ধন ফরমের স্লিপ নম্বর হারিয়ে গেলে করণীয় সম্পর্কে জেনে নিতে পেরেছেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top