ভোটার তালিকা দেখার নিয়ম | ভোটার তথ্য দেখুন

আমাদের মধ্যে যে বা যারা বর্তমানে নতুন কিংবা পুরাতন ভাবে ভোটার আইডি কার্ডের নাম উঠিয়েছেন, তারা নিশ্চয়ই ভোটার তালিকা দেখার নিয়ম বা ভোটার তথ্য সম্পর্কে জেনে নিতে পারেন।

ভোটার তালিকা দেখার নিয়ম সম্পর্কে আপনি যদি বিস্তারিত জেনে নিতে পারেন, তাহলে আপনি নিজেই যে কোন এরিয়ার মধ্যে যে সমস্ত ভোটার তথ্য রয়েছে, সেগুলো দেখতে পারবেন।

ভোটার তালিকা দেখার উপায় সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নিতে চাইলে এই আর্টিকেলটি দেখে নিতে পারেন।

ভোটার তথ্য দেখার নিয়ম

খুব সহজে মাত্র কয়েকটি স্টেপ ফলো করার মাধ্যমে আপনি যদি ভোটার তালিকা দেখার উপায় সম্পর্কে জেনে নিয়ে ভোটার তথ্য দেখে নিতে চান, তাহলে প্রথমত নিম্নলিখিত লিংক ভিজিট করুন।

স্টেপ-১ঃ ভোটার তথ্য দেখার ওয়েবসাইট

Check Voter Info

যখনই আপনি উপরে উল্লেখিত লিংকে ভিজিট করবেন, তখন নিম্নলিখিত স্ক্রীনশটএর মত একটি পেইজ দেখতে পারবেন। এখান থেকে আপনার নির্দিষ্ট বিভাগ সিলেক্ট করে নিতে হবে।

ভোটার তালিকা দেখার নিয়ম | ভোটার তথ্য দেখুন

যখনই আপনার অবস্থানরত বিভাগ সিলেক্ট করে নিবেন, তখন ওই বিভাগের যে ওয়েবসাইট রয়েছে, সেই ওয়েবসাইটে আপনি চলে যেতে পারবেন।

ওয়েবসাইটে চলে যাওয়ার পরে দ্বিতীয় স্টেপ হিসেবে আপনাকে আরেকটি কাজ সম্পন্ন করতে হবে।

স্টেপঃ২- অবস্থানরত জেলা, উপজেলা, এবং ইউনিয়ন নির্বাচন

যখনই আপনি উপরে উল্লিখিত লিংকে ভিজিট করবেন এবং তারপরে আপনার জেলা নির্বাচন করে নিবেন, তার পরে অটোমেটিকলি রি-ডাইরেক্ট করে আপনার জেলা এর যে ওয়েবসাইট রয়েছে সেখানে নিয়ে যাওয়া হবে।

এবার আপনি যখনই এই পেজটিতে চলে আসবেন, তখন এখান থেকে আপনার নির্দিষ্ট উপজেলা সিলেক্ট করে নিতে হবে, যে উপজেলার অধীনে আপনি ভোটার তথ্য দেখে নিতে চান।

একেবারে উপরের দিকে যে ড্রপডাউন মেনু রয়েছে, সেই ড্রপডাউন মেনু থেকে আপনি যথাক্রমে আপনার জেলা এবং তারপরে যখন পেজটি লোড সম্পন্ন হয়ে যাবে, তখন আপনার উপজেলা সিলেক্ট করে নিতে পারবেন।

উপজেলা সিলেট করে নেয়া হয়ে গেলে, একদম সর্বশেষে আপনার যে ইউনিয়ন পরিষদ রয়েছে, সে ইউনিয়ন পরিষদ সিলেক্ট করে নিতে হবে।

ইউনিয়ন পরিষদ সিলেক্ট করে নেয়ার জন্য আপনি ড্রপডাউন মেনু পাবেন।

যখনই আপনি ইউনিয়ন পরিষদ সিলেক্ট করে নিবেন, তখন আপনার যে ইউনিয়ন পরিষদ রয়েছে সে ইউনিয়ন পরিষদের ওয়েবসাইটি আপনি চলে যেতে পারবেন।

ভোটার তালিকা দেখার নিয়ম | ভোটার তথ্য দেখুন

যখনই আপনি তাদের চেয়ে কাঙ্খিত ওয়েবসাইট রয়েছে সেই ওয়েবসাইটে চলে যেতে পারবেন, তখন আপনি এখানে অনেকগুলো অপশন দেখতে পারবেন।

এবার এখানে যে সমস্ত অপশন আপনি দেখতে পারবেন, এই সমস্ত অপশন গুলোর মধ্য থেকে ❝বিভিন্ন তথ্য দেখুন❞ নামের যে অপশনটা পাবেন, তার উপরে ক্লিক করুন।

এই অপশনটির উপরে হবার করার মাধ্যমে কিংবা ক্লিক করার মাধ্যমে সর্বশেষ হালনাগাদ করা ভোটার তথ্য দেখে নিতে পারবেন।

ভোটার তালিকা দেখার নিয়ম | ভোটার তথ্য দেখুন

সর্বশেষ হালনাগাদ করা ভোটার তথ্য গুলো দেখে নেয়া হয়ে গেলে আপনি চাইলে এখান থেকে এই তথ্যগুলো ডাউনলোড করে নিতে পারবেন এবং তথ্যগুলো মিলিয়ে নিতে পারবেন।

ভোটার তালিকা দেখার নিয়ম | ভোটার তথ্য দেখুন

উপরে উল্লেখিত উপায়ে আপনি চাইলে খুব সহজেই যে কোন অঞ্চলের ভোটার তথ্য দেখে নিতে পারবেন এবং ভোটার তালিকা বের করে নিতে পারবেন।

আপনি যদি আপনার এলাকার ভোটার তথ্য বের করতে চান, তাহলে এখানে যে সমস্ত এরিয়ার কথা মেনশন করা হয়েছে, সেই সমস্ত এরিয়ার মুছে দিয়ে আপনার যে এরিয়া রয়েছে, সেই এরিয়া রিপ্লেস করে দিন।

তাহলেই, আপনি আপনার এরিয়ার মধ্যে থাকা যে সমস্ত ভোটার তথ্য রয়েছে সে সমস্ত ভোটার তথ্য দেখে নিতে পারবেন।

ভোটার তালিকা দেখার নিয়ম জানার প্রয়োজন কি?

ভোটার তালিকা দেখার অনেকগুলো কারণ রয়েছে। তার মধ্যে একটি হলো, সদ্য যারা ভোটার তালিকাতে নাম উঠিয়েছেন, তাদের ইনফরমেশন গুলো ভালোভাবে খতিয়ে দেখা।

এছাড়াও সামনে যদি নির্বাচন হয়ে থাকে, তাহলে নির্বাচনে আপনি কি অংশগ্রহণ করতে পারবেন সেই সম্পর্কে বিস্তারিত জেনে নিতে হলে ভোটার তালিকা দেখার নিয়ম জানার দরকার আছে।

আরো কিছু গুরুত্বপূর্ণ লিঙ্ক

এছাড়াও, ভোটার তথ্য কিংবা ভোটার এরিয়া রিলেটেড আরো যে সমস্ত বিষয়াদি সম্পর্কে একজন নাগরিক হিসেবে আপনার জানা প্রয়োজন রয়েছে, সেগুলো সম্পর্কে আপনি চাইলে বিভিন্ন ব্লগের এর সহায়তা দেখে নিতে পারেন।

নিচে যে সমস্ত আর্টিকেল এর লিংক মেনশন করা হয়েছে, যে সমস্ত আর্টিকেলগুলো দেখে নিলে আপনি ভোটার তথ্য রিলেটেড বিস্তারিত জেনে নিতে পারবেন এবং নিজেই নিজের কাজগুলো সম্পন্ন করতে পারবেন।

তাহলে আর দেরি না করে এখনি উপরে উল্লেখিত আর্টিকেলগুলো দেখে নিন এবং রিলেটেড বিভিন্ন রকমের বিষয়াদি সম্পর্কে জেনে নিন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top