ভোটার আইডি কার্ড সংশোধন করতে কত দিন লাগে ?

আপনি যদি ভোটার আইডি কার্ড সংশোধন করার দিকে মনোনিবেশ করতে চান, তাহলে এর পূর্বে অবশ্যই জেনে নিতে চাইবেন ভোটার আইডি কার্ড সংশোধন করতে কত দিন লাগে ?

কিংবা আপনি যদি আজকের ভোটার আইডি কার্ড সংশোধন করেন, তাহলে সেটি সংশোধিত হয় আপনার কাছে কখন আসবে?

ভোটার আইডি কার্ড সংশোধন রিলেটেড যতগুলো বিষয় রয়েছে সমস্ত বিষয় সম্পর্কে আজকের এই আর্টিকেলে আলোচনা করা হবে।

ভোটার আইডি কার্ড সংশোধন করতে বেশি সময় লাগার কারণ কি?

ভোটার আইডি কার্ড সংশোধন করতে কতদিন লাগবে সেটা বিভিন্ন বিষয়ের উপরে নির্ভর করে। এছাড়াও এটাও সঠিক যে আইডি কার্ড সংশোধন করার জন্য কতদিন সময় লাগবে সেটা একেবারে ঠিকভাবে বলা সম্ভব নয়।

তবে আপনি যদি ভোটার আইডি কার্ড সংশোধন করেন, তাহলে সেটিতে সময় কমবেশি লাগা বিভিন্ন বিষয়ের উপরে নির্ভর করে থাকে।

এরমধ্যে থেকে অন্যতম একটি হলো, আপনি কতগুলো বিষয় সংযোজন করেছেন এবং আপনি সংযোজন করার সময় কি রকমের ইনফর্মেশন কিংবা ডকুমেন্ট তাদেরকে দিয়েছেন।

বিষয়টা একেবারেই পরিষ্কারভাবে বলতে গেলে এটা বলতে হবে যে, আপনি যদি কোন বিষয় সংযোজন করেন, কিংবা বেশি বিষয় সংযোজন করেন, তাহলে এই বিষয়গুলোর উপরে সংশোধনের সময়সীমা অনেকটাই নির্ধারণ করবে।

তবে বিষয়াদি সংযোজন করার ক্ষেত্রে সময়সীমা যতটা না নির্ভর করবে, তারচেয়ে সর্বাপেক্ষা বেশি সময় সীমা নির্ধারণ করবে আপনার দেয়া ডকুমেন্টের উপরে।

অর্থাৎ আইডি কার্ড থেকে কোন কিছু সংশোধন করার ক্ষেত্রে আপনাকে অবশ্যই প্রমাণ সংযুক্ত করে নিতে হয়। যাতে করে আপনি ওই সমস্ত ব্যক্তিবর্গ কে এটা নিশ্চিত করে দিতে পারেন যে আপনি সত্যিই ভুলের মধ্যে আছেন।

এক্ষেত্রে আপনি যদি নাম পরিবর্তন করেন তাহলে, আপনার জন্ম নিবন্ধন, পিতা , মাতার ভোটার আইডি কার্ড, আপনার এসএসসি-এইচএসসি- জেএসসি ইত্যাদির সার্টিফিকেট প্রমাণ হিসেবে সংযুক্ত করে নিতে হয়।

এবং আপনি যদি এসমস্ত প্রমাণাদি সংযুক্ত না করেন তাহলে তারা একবার রিভিউ করার পরে পরবর্তীতে আপনাকে পুনরায় সেগুলো সম্পৃক্ত করে আপিল করার জন্য বলবে।

সেজন্য আপনি যদি সময়সীমা কমাতে চান, তাহলে অবশ্যই যে কোন ইনফরমেশন পরিবর্তন করার ক্ষেত্রে আপনার কাছে যতগুলো ডকুমেন্ট আছে সব গুলো সাবমিট করে নিন।

এবার আপনি হয়তো এটা ভাবতে পারেন যে কিভাবে আমি বুঝবো কি সমস্ত ডকুমেন্ট সাবমিট করতে হবে বা করতে হবে না?

আপনি কি সমস্ত ডকুমেন্ট সাবমিট করতে পারবেন সেটি আইডি কার্ড সংশোধন করার সময় দেখতে পারবেন।

সেজন্য এটা নিয়ে কোনো রকমের দ্বিধাদ্বন্দ্বে থাকার প্রয়োজন নেই।

ভোটার আইডি কার্ড সংশোধন করতে কত দিন লাগে ?

আর্টিকেল এর শুরুতেই বলা হয়েছে যে, ভোটার আইডি কার্ড সংশোধন করার ক্ষেত্রে সর্বমোট কতদিন লাগতে পারে সেটা নির্দিষ্ট নয়।

তবে আপনি যদি উপযুক্ত ইনফর্মেশন সংযোজন করে নেন তাহলে, পূর্বে যতদিন লাগতো তার চেয়ে কম সময়ে আপনার আইডি কার্ড সংশোধন হয়ে যাবে।

এবার যদি আমি আপনাকে বলি ভোটার আইডি কার্ড সংশোধন করতে কতদিন লাগে তাহলে সেটা বলতে হবে, ভোটার আইডি কার্ড সংশোধন করতে সর্বনিম্ন এক মাস থেকে শুরু করে সর্বোচ্চ চার মাস অব্দি লাগতে পারে।

তবে অনেক ক্ষেত্রে, এই সময় সময়ের ভিতর সংশোধন নাও হতে পারে। যদি সর্বোচ্চ সময় লাগে তাহলে পাঁচ থেকে ছয় মাস লাগতে পারে। অনেকক্ষেত্রে এক দেড় মাসের মধ্যে কাজটি হয়ে যায়৷

আমি আবারো আরেকটি কথা বলতে চাচ্ছি আর সেটা হল, ভোটার আইডি কার্ড সংশোধন করার ক্ষেত্রে অবশ্যই সবগুলো ইনফরমেশন আপনার কাছে আছে সবগুলো সংযুক্ত করে নেবেন।

কারণ, আপনি যদি কম ইনফর্মেশন সংযুক্ত করেন, তাহলে নিবন্ধন কর্তৃপক্ষ হয়তো আপনাকে আবারও কাঙ্খিত ইনফর্মেশন কিংবা প্রমাণাদি সংযোগ করে পুনরায় আপিল করার জন্য বলতে পারে।

সেজন্য সময় বাঁচাতে অবশ্যই, যতগুলো ইনফরমেশন দেয়া প্রয়োজন সবগুলো দিয়ে সাবমিট করে নেবেন।

ভোটার আইডি কার্ড সংশোধন করতে কত দিন লাগে ? কিংবা ভোটার আইডি কার্ড সংশোধন রিলেটেড আরো যে সমস্ত বিষয়াদি রয়েছে সেগুলো সম্পর্কে আলোচনা করা হলো।

আশা করি এই সম্পর্কে আপনি বিস্তারিতভাবে জেনে নিতে পেরেছেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top