প্রতিবন্ধী ভাতা কবে দিবে? প্রতিবন্ধী ভাতা কত টাকা দেয়?

কোন কারণে আপনি যদি প্রতিবন্ধী ভাতার জন্য আবেদন করে থাকেন তাহলে সেক্ষেত্রে প্রতিবন্ধী ভাতা কয় মাস পর পর দেয়? কিংবা প্রতিবন্ধী ভাতা কত টাকা দেয়, সেই সংক্রান্ত তথ্য সংগ্রহ করে নিতে চাইবেন।

আপনি যদি একদম সর্বশেষ আপডেট করা তথ্য অনুযায়ী, এটা দেখে নিতে চান যে প্রতিবন্ধী ভাতা কত টাকা দেয় অথবা প্রতিবন্ধী ভাতা কবে দিবে? তাহলে সেটা এখান থেকে জেনে নিতে পারবেন।

বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য ভাতা অর্থাৎ বিভিন্ন সরকারি সুযোগ সুবিধা দেওয়া হচ্ছে। ২০০১ সালে বাংলাদেশ প্রতিবন্ধী কল্যাণ আইন ২০০১ বিল পাশ করা হয়।

জেনে নিন: নিজেই নিজের ভোটার আইডি কার্ড দেখবো কিভাবে?

এই বিল পাশ করার পর থেকে দেশের লাখ লাখ প্রতিবন্ধী ব্যাক্তিদেরকে বাংলাদেশ সরকারের সরকারি তহবিল থেকে ভাতা প্রদান করা হয়।

প্রতিবন্ধী ভাতা কবে দিবে?

অনেকেরই এটাই নিয়ে দ্বিধাদ্বন্দ্ব থাকে কিংবা অনেকেই সম্পর্কে জেনে নিতে চান, যে প্রতিবন্ধী ভাতা আসলে কবে দিতে পারে?

আপনি যদি সরকারি বিধি-নিষেধ দেখেন তাহলে এটা সম্পর্কে নিশ্চিত হয়ে যাবেন যে আপনি প্রতিবছর সর্বমোট ৪ বার প্রতিবন্ধী ভাতা পেতে পারেন। অর্থাৎ তিন মাস অন্তর একবার প্রতিবন্ধী ভাতা দেয়া হয়৷

যেমন আপনি যদি আজকের তারিখ থেকে কোন বছরের ফেব্রুয়ারি মাসের প্রতিবন্ধী ভাতা পেয়ে থাকেন তাহলে এই বছরের জুন মাসের শেষের দিকে কিংবা জুলাই মাসে ভাতা পেতে পারেন। অর্থাৎ প্রতি বছর ৩ মাস পরে আপনি প্রতিবন্ধী ভাতা পাবেন৷

এবার আপনি সর্বশেষ কবে ভাতা পেয়েছেন সেটার উপর নির্ভর করবে পরবর্তীতে আপনি কবে ভাতা পাবেন। তবে ভাতা যখন দেয়া হয় তখন প্রায় প্রত্যেকেই একই সময় দেয়া হয়ে থাকে। যদি আপনার টাকা না আসে তাহলে আপনি কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করতে পারেন।

প্রতিবন্ধী ভাতা কত টাকা দেয়?

যারা এখনো প্রতিবন্ধী ভাতার টাকা পাননি কিংবা যারা প্রতিবন্ধী পাতায় নাম উঠাতে চান, তারা নিশ্চয়ই এই সম্পর্কে সন্দিহান থাকেন যে প্রতিবন্ধী ভাতা কত টাকা দেয়?

তবে, ২০২২-২০২৩ অর্থবছরের নতুন নিয়ম অনুযায়ী ১০০ টাকা বৃদ্ধি করে ৮৫০ টাকা করা হয়েছে। অর্থাৎ প্রত্যেক মাসে ১০০ টাকা বৃদ্ধি করা হয়েছে।

তবে আপনি যদি লক্ষ্য করেন তাহলে দেখতে পাবেন ২০২২-২৩ অর্থবছরের পূর্বে আপনি যদি প্রতিবন্ধী ভাতা পেতেন, তাহলে সেক্ষেত্রে আপনাকে দেয়া হতো ৭৫০ টাকা৷ বর্তমানে এই টাকার পরিমাণ বৃদ্ধি করা হয়েছে।

সেজন্য আপনি যদি বর্তমান অর্থবছরে অর্থাৎ ২০২২-২৩ অর্থবছর থেকে প্রতিবন্ধী ভাতায় নাম উঠিয়ে থাকেন কিংবা আপনার নাম সফলভাবে লিপিবদ্ধ করা হয়ে থাকে তাহলে আপনি যদি এখন টাকা পান তাহলে অবশ্যই ৮৫০ পেতে পারেন।

কাদের জন্য এই প্রতিবন্ধী ভাতা?

সরকার কর্তৃক বরাদ্দকৃত প্রতি তিন মাস পর পর যে প্রতিবন্ধী ভাতা দেয়া হয় সেই প্রতিবন্ধী ভাতা আসলে কাদের জন্য দেয়া হয়?

সরকারি বিধি-নিষেধ অনুযায়ী যে সমস্ত ব্যক্তিবর্গরা এই প্রতিবন্ধী পাতায় নাম উঠাতে পারবেন, অথবা প্রতিবন্ধী ভাতা ভোগ করতে পারবেন তাদের প্রকারভেদ হলো:

  • যে ব্যক্তি প্রতিবন্ধী ভাতার জন্য আবেদন করবেন সেই ব্যক্তির বয়স কমপক্ষে ছয় বছর হতে হবে। ৬ বছরের কমবয়সী ব্যক্তিবর্গের জন্য এই ভাতার ব্যবস্থা করা হয়নি।
  • আবেদনকারীকে অবশ্যই শারীরিক-মানসিক অথবা দুস্থ প্রতিবন্ধী হতে হবে। অর্থাৎ যেকোনোভাবে অসহায়ত্ব বরণ করে নিয়েছেন সেই ব্যক্তি এই ভাতার জন্য আবেদন করতে পারবেন।
  • প্রতিবন্ধী হিসেবে মনোনীত ব্যক্তির বাৎসরিক আয় ৩৬ হাজার টাকার মধ্যে হবে। যদি বাৎসরিক আয় এরকম হয়ে থাকে তাহলে সেই ব্যক্তি ভাতা পাওয়ার জন্য উপযোগী হবেন।
  • প্রতিবন্ধী ব্যক্তি যে এলাকার বাসিন্দা সেই ব্যক্তিকে ওই একই এলাকা থেকে আবেদন করার কাজ সম্পন্ন করতে হবে। ভিন্ন এলাকা থেকে আবেদন করলে সেই বিষয়টি খতিয়ে দেখা হবে।

প্রতিবন্ধী ভাতা কবে দিবে? প্রতিবন্ধী ভাতা কত টাকা দেয় কিংবা কারা এখানে নাম উঠাতে পারবেন সে সংক্রান্ত যাবতীয় তথ্য উপরে বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top