পুলিশ ভেরিফিকেশন ছাড়া পাসপোর্ট করা কি সম্ভব?

পাসপোর্ট আবেদন করার যতগুলো ধাপ রয়েছে তার মধ্যে থেকে অন্যতম একটি ধাপ হলো পাসপোর্ট পুলিশ ভেরিফিকেশন। পুলিশ ভেরিফিকেশন ছাড়া পাসপোর্ট করা কি সম্ভব?

অর্থাৎ আপনি যদি নতুন পাসপোর্ট আবেদন করেন এবং পাসপোর্ট আবেদন করার পরবর্তী সময়ে পুলিশ ভেরিফিকেশন সংক্রান্ত বিষয়ের মধ্যে পড়েন, তাহলে এই থেকে মুক্ত হওয়া কি সম্ভব?

পুলিশ ভেরিফিকেশন ছাড়া পাসপোর্ট করা কি সম্ভব?

২০২৩ সালের মার্চ মাসে, পাসপোর্ট অফিসের স্বনামধন্য কিছু কর্মকর্তারা, পাসপোর্ট করার ক্ষেত্রে পুলিশ ভেরিফিকেশন বিষয়টি নিয়ে জোরালো মন্তব্য করেছেন।

অর্থাৎ তারা বলেছেন, প্রত্যেক বাংলাদেশিদের জন্য তাদের নিজস্ব পাসপোর্ট থাকা বাঞ্ছনীয়। এক্ষেত্রে পুলিশ ভেরিফিকেশন এর কোন প্রয়োজন আছে বলে তাদের মনে হয়না।

বিশ্বস্তসূত্রে এটাও জানা গিয়েছে যে, পাসপোর্ট অফিসের এই-সমস্ত কর্মকর্তারা পাসপোর্ট আবেদন করার সময় পুলিশ ভেরিফিকেশনের বিষয়টি নিয়ে মন্তব্য করেছেন এবং এটি বাদ দেয়ার জন্য আলোচনা করেছেন।

সেজন্য এটি যেহেতু ঊর্ধ্বতন কর্মকর্তাদের মিটিং থেকে সংগ্রহ করা হয়েছে, তাই বলা যায় আগামী সময়ে হয়তোবা পাসপোর্ট আবেদন করার কাজ সফলভাবে সম্পন্ন করার জন্য পুলিশ ভেরিফিকেশনের প্রয়োজন হবে না।

তবে বর্তমান সময়ে আপনি যদি পাসপোর্ট আবেদন করতে চান, তাহলে আপনাকে অবশ্যই পুলিশ ভেরিফিকেশনের জটিলতার মধ্যে পড়তে হবে।

পাসপোর্ট আবেদনের পুলিশ ভেরিফিকেশন কিভাবে সম্পন্ন হয়?

পাসপোর্ট আবেদন করার ক্ষেত্রে একটি অন্যতম ধাপ হল, পুলিশ ভেরিফিকেশন। এবং এই ধাপ কিভাবে সম্পন্ন হয় সেই সম্পর্কিত তথ্য নিচে তুলে ধরা হলো।

সর্বপ্রথম পুলিশের একজন দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা আপনাকে কল দিবেন। এবং আপনার সম্পর্কিত তথ্য জানতে চাইবেন।

এক্ষেত্রে পুলিশ কর্মকর্তা আপনার বাড়িতে চলে আসতে পারেন। এবং আপনার সম্পর্কিত তথ্যগুলো সংগ্রহ করতে পারেন।

এছাড়াও আপনার বিরুদ্ধে যদি কোন ফৌজদারি মামলা থেকে থাকে, এবং আপনি যদি মামলার সাজাপ্রাপ্ত আসামি হয়ে থাকেন, তাহলে পাসপোর্ট আবেদন করার ক্ষেত্রে এটি আপনার জন্য প্রতিবন্ধক হয়ে দাঁড়াতে পারে।

তবে আপনার যদি কোন রকমের ফৌজদারি মামলা সম্পর্কিত সমস্যা না থেকে থাকে, তাহলে পুলিশ ভেরিফিকেশন আপনার জন্য কোন সমস্যার কারণ হবে না।

এক্ষেত্রে, প্রয়োজনীয় তথ্যাবলী সাথে নিয়ে গেলে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা এই বিষয়গুলো খতিয়ে দেখে আপনার পুলিশ ভেরিফিকেশন এর কাজ সম্পন্ন করিয়ে দিবে।

মোট কথা হল, পাসপোর্ট আবেদন করার পরে পুলিশ ভেরিফিকেশন এতটাও জটিল কোনো বিষয় নয়। আপনি কোন মামলার আসামি না হলে এই ধাপ সহজেই সম্পন্ন করতে পারবেন।

তবে আপনি যদি কোন গুরুতর মামলার আসামি হয়ে থাকেন এবং এই মামলায় আপনি যদি সাজাপ্রাপ্ত হয়ে থাকেন, তাহলে এই ধাপ ডিঙিয়ে যেতে আপনার কষ্ট হতে পারে। কিংবা অনেক ক্ষেত্রে অসম্ভব হতে পারে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top