নিজেই নিজের ভোটার আইডি কার্ড দেখবো কিভাবে?

আপনি যদি ভোটার আইডি কার্ডের জন্য আবেদন করে থাকেন এবং আপনার কাছে যদি ভোটার আইডি কার্ডের নাম্বার কিংবা স্লিপের নাম্বার থেকে থাকে, তাহলে নিজেই নিজের ভোটার আইডি কার্ড দেখবো কিভাবে সে সংক্রান্ত তথ্য জেনে নিতে চাইতে পারেন।

অনলাইনের মাধ্যমে খুব সহজেই আপনি যদি আপনার নিজের ভোটার আইডি কার্ড দেখে নেয়ার কাজ সম্পন্ন করে নিতে চান, তাহলে সেই কাজটি কিভাবে করবেন?

নিজেই নিজের ভোটার আইডি কার্ড সংক্রান্ত যে সমস্ত তথ্য রয়েছে, সে সংক্রান্ত যাবতীয় তথ্য আজকের এই আর্টিকেল থেকে বিস্তারিতভাবে জেনে নিতে পারবেন।

নিজেই নিজের ভোটার আইডি কার্ড দেখবো কিভাবে?

অনলাইনের মাধ্যমে আপনি যদি নিজেই নিজের ভোটার আইডি কার্ড দেখে নিতে চান, তাহলে এই কাজটি আপনি ভিন্ন কয়েকটি উপায় করতে পারবেন।

তবে, নিজের আইডি কার্ড দেখার জন্য আপনার কাছে যে সমস্ত তথ্য থাকতে হবে, সেই সমস্ত তথ্য গুলো ভালো:

  • আপনার জাতীয় পরিচয় পত্রের নাম্বার কিংবা স্লিপ নাম্বার।
  • মোবাইল একটি সচল নাম্বার।
  • আপনার জন্ম তারিখ।

উপরে উল্লেখিত দুইটি তথ্য যদি আপনার কাছে থেকে থাকে, তাহলে আপনি নিজেই নিজের আইডি কার্ড এখানে একটা সফলভাবে সম্পন্ন করে নিতে পারবেন।

এক্ষেত্রে আপনার নিজের আইডি কার্ড দেখে নেয়ার জন্য সর্বপ্রথম আপনাকে যে কাজটি করতে হবে সেটি হল নিম্নলিখিত ওয়েবসাইটে ভিজিট করতে হবে।

যখনই আপনি উপরে উল্লিখিত ওয়েবসাইটে ভিজিট করবেন, তখন নিম্নলিখিত স্ক্রীনশটএর মত একটি পেজ দেখতে পাবেন।

যেখানে আপনাকে আপনার ভোটার আইডি কার্ড নাম্বার কিংবা স্লিপ নাম্বার দিয়ে একটি অ্যাকাউন্ট তৈরি করে নিতে হবে।

যখনই আপনি একাউন্ট তৈরি করার কাজ সম্পন্ন করে নিবেন তখন আইডি কার্ড সংক্রান্ত যাবতীয় তথ্য দেখে নিতে পারবেন এবং এখান থেকে আপনি চাইলে আইডি কার্ড ডাউনলোড করতে পারবেন।

সে যাই হোক, এই পুরো পদ্ধতি আপনি যদি স্বচক্ষে দেখে নিতে চান এবং এই অনুযায়ী কাজ করে নিজের আইডি কার্ড ডাউনলোড করে নিতে চান কিংবা দেখে নিতে চান তাহলে নিম্নলিখিত আর্টিকেলটি দেখে নিতে পারেন।

জেনে নিন: ভোটার আইডি কার্ড দেখা এবং ডাউনলোড করার নিয়ম

উপরে উল্লেখিত আর্টিকেলটি দেখে নিলে অনলাইনের মাধ্যমে কিভাবে ভোটার আইডি কার্ড দেখতে হয় এবং অনলাইনের মাধ্যমে ভোটার আইডি কার্ড কিভাবে ডাউনলোড করতে হয়, সেই সংক্রান্ত তথ্য জেনে নিতে পারবেন।

মোট কথা হল, পূর্বে আপনি যেভাবে খুব সহজে অনলাইনের মাধ্যমে একটি লিংক ব্যবহার করার মাধ্যমে আইডি কার্ড দিয়ে সেটাই যাচাই করে নিতে পারতেন, বর্তমান সময়ে এই সেবাটি বন্ধ রয়েছে।

এক্ষেত্রে আপনাকে বাধ্যতামূলক বাংলাদেশ জাতীয় পরিচয় পত্র ওয়েবসাইটে আপনার জাতীয় পরিচয় পত্র সংক্রান্ত তথ্য দিয়ে একটি অ্যাকাউন্ট তৈরি করে নিতে হয়।

এবং তখনই আপনি একাউন্ট তৈরি করার কাজ সফলভাবে সম্পন্ন করে নিতে পারবেন, তখন আপনি এখানে আপনার আইডি কার্ড সংক্রান্ত যাবতীয় তথ্য দেখে নিতে পারবেন।

নতুন আইডি কার্ড দেখে নেয়ার জন্য আপনাকে অবশ্যই একটা অ্যাকাউন্ট তৈরি করে নিতে হবে এবং তারপরে আপনি চাইলে আইডি কার্ড দেখে নিতে পারবেন এবং এখান থেকে ডাউনলোড করতে পারবেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top