জন্ম নিবন্ধন হারিয়ে গেলে করণীয় কি? জেনে নিন

আপনি যদি দুর্ভাগ্যজনক ভাবে আপনার জন্ম নিবন্ধন হারিয়ে ফেলেন এবং তারপরে জন্ম নিবন্ধন হারিয়ে গেলে করণীয় সম্পর্কে জেনে নিতে চান, তাহলে এই আর্টিকেলটি দেখে নিতে পারেন।

কোন কারনে ঘরের ভিতর রাখার ফলে কিংবা অন্য যে কোন কারনে আপনার জন্ম নিবন্ধন হারিয়ে যায় তাহলে সেটি পুনরায় কিভাবে আপনার কাছে নিয়ে আসবেন?

কিংবা কিভাবে নতুন একটি জন্ম নিবন্ধনের জন্য আবেদন করবেন? করলে কিভাবে রিকভার করা যায়? সে সম্পর্কে এই আর্টিকেল আলোচনা করা হবে।

তাহলে আর দেরি না করে এখুনি জেনে নেয়া যাক, জন্ম নিবন্ধন হারিয়ে গেলে করণীয় সম্পর্কে এবং কিভাবে এটি আবার ফিরে পাবেন সেই সম্পর্কে বিস্তারিত।

জন্ম নিবন্ধন হারিয়ে গেলে করণীয় কি?

কোন কারণে জন্ম নিবন্ধন হারিয়ে গেলে কোন রকমের বিভ্রান্তির মধ্যে পড়ার কোন দরকার নেই কিংবা কোনো রকমের হতাশার মধ্যে পড়ার কোন দরকার নেই।

জন্ম নিবন্ধন হারিয়ে গেলে, নিম্নলিখিত পদক্ষেপগুলো অনুসরণ করতে পারেন। এই সমস্ত পদক্ষেপ অনুসরণ করার মাধ্যমে খুব সহজেই আপনার কাছে এই জন্ম নিবন্ধন আবার ফিরিয়ে আনতে পারবেন।

  • জন্ম নিবন্ধন হারিয়ে গেলে কোন রকমের হেলা খেলা না করে, আপনার নিকটস্থ ইউনিয়ন পরিষদে চলে যান।
  • ইউনিয়ন পরিষদে চলে যাওয়ার পরে আপনার জন্ম নিবন্ধনের যে ইনফর্মেশন আছে, সেই ইনফরমেশন গুলো যদি তাদেরকে বলে দিতে পারেন, তাহলে তারা আপনাকে জন্ম নিবন্ধন কার্ড প্রিন্ট করে বের করে দিতে পারবে।
  • ইনফর্মেশন বলতে আপনার জন্ম তারিখ, আপনার এরিয়া, আপনার পিতামাথার জন্ম নিবন্ধন নাম্বার ইত্যাদি।

এই সমস্ত ইনফরমেশন যখনই আপনি তাদের কাছে দিয়ে দিতে পারবেন, তখন তারা আপনাকে এই কার্ডের অনুলিপি দিয়ে দিতে পারবে।

অনেকক্ষেত্রে, আপনি যদি শুধুমাত্র আপনার জন্ম তারিখ এবং ঠিকানা সব বলে দিতে পারেন, তাহলে তারা আপনাকে জন্মতারিখের অনলিপি দিয়ে দিবে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top