জন্ম নিবন্ধন নম্বর ১৬ ডিজিট থেকে ১৭ ডিজিট করার নিয়ম

আপনি হয়তো এই সম্পর্কে বর্তমানে অবগত আছেন যে বর্তমানে প্রায় প্রত্যেকটি জন্ম নিবন্ধন ডিজিট হল ১৭ টি। আপনার জন্ম নিবন্ধন যদি ১৬ ডিজিটের হয়ে থাকে তাহলে জন্ম নিবন্ধন নম্বর ১৬ ডিজিট থেকে ১৭ ডিজিট করার নিয়ম কি?

অর্থাৎ আপনি যদি বহুকাল আগে জন্ম নিবন্ধনের জন্য আবেদন করেন এবং জন্ম নিবন্ধন যদি করে থাকেন, তাহলে আপনার জন্ম নিবন্ধন ১৬ ডিজিটের মধ্যে হওয়া খুবই সাধারণ একটি ব্যাপার।

তবে এখন আপনি যদি ইন্টারনেট ভিত্তিক বিভিন্ন রকমের সেবা উপভোগ করতে চান এবং আপনার জন্ম নিবন্ধন যাচাই সহ অন্যান্য বিভিন্ন রকমের কার্যাদি সম্পন্ন করতে চান, তাহলে ১৬ ডিজিটে থেকে সেটাকে ১৭ ডিজিটে কনভার্ট করে নিতে হবে।

কিভাবে ঘরে বসে আপনি চাইলেই আপনার জন্ম নিবন্ধন নম্বর ১৬ ডিজিট থেকে ১৭ ডিজিট করবেন? সেই সম্পর্কে আজকের এই আর্টিকেলের বিস্তারিত আলোচনা করা হবে।

জন্ম নিবন্ধন নম্বর ১৬ ডিজিট থেকে ১৭ ডিজিট করার নিয়ম

খুব সহজেই আপনি যদি এই কাজটি সম্পন্ন করতে চান, তাহলে আপনাকে কয়েকটি স্টেপ ফলো করতে হবে। যেগুলো সম্পর্কে নিচে বিস্তারিতভাবে আলোচনা করা হলো।

প্রথমত আপনার যে ১৬ ডিজিটের জন্ম নিবন্ধন সনদ রয়েছে, সে জন্ম নিবন্ধন সনদ হাতে নেন।

নিবন্ধন সনদ যখন আপনি সংগ্রহ করবেন, তখন আপনি এখানে অবশ্যই ১৬ ডিজিট দেখতে পারবেন।

এবার এটিকে ১৭ ডিজিট করে নেয়ার জন্য আপনাকে শুধুমাত্র একটি কাজ করতে হবে আর সেটি হল, সর্বশেষ পাঁচটি অক্ষর এর পূর্বে এক্সট্রা একটি শূন্য বসিয়ে দিতে হবে।

বিষয়টিকে ভালোভাবে অনুধাবন করার জন্য নিম্নলিখিত স্কিনশর্টটি দেখে নিতে পারেন।

জন্ম নিবন্ধন ১৬ ডিজিট থেকে ১৭ ডিজিট করার নিয়ম

উপরে একটি ১৬ ডিজিটের জন্ম নিবন্ধন সনদ এর ছবি দেয়া হয়েছে।

যেই জন্ম নিবন্ধন সনদ এর ১৬ থেকে ১৭ ডিজিট করা বাঞ্ছনীয়। সর্বশেষে যে পাঁচটি অক্ষর রয়েছে অর্থাৎ ০১৩১১ এই পাঁচটি অক্ষর এর পূর্বে একটি ০ বসিয়ে দিতে হবে।

আপনি যদি এই পাঁচটি অক্ষর এর পূর্বে একটি ০ বসিয়ে দেন তাহলে সেটি হবে “০০১৩১১

এবার ঠিক একই রকমভাবে আপনার জন্ম নিবন্ধন কার্ড সংশোধন করতে চান, তাহলে এই ডিজিট পরিবর্তন করে সামনে একটি শুন্য বসিয়ে দিন।

তাহলে আর কোনো রকমের সমস্যা ছাড়াই আপনার জন্ম নিবন্ধন ১৬ ডিজিট থেকে ১৭ ডিজিট হয়ে যাবে।

উপরে উল্লেখিত উপায়ে আপনি চাইলে খুব সহজেই ঘরে বসে আপনার জন্ম নিবন্ধন কার্ড সংশোধন করে নিতে পারেন।

কিভাবে কনফার্ম হবেন যে আপনার সংশোধন কি সঠিক হয়েছে?

আপনি যখনই আপনার জন্ম নিবন্ধন ১৬ এর থেকে ১৭ ডিজিট করে নিবেন, তখন আপনাকে অবশ্যই কনফার্ম হয়ে নিতে হবে যে আপনার জন্মনিবন্ধন এবার ঠিক আছে।

এই বিষয়টি সম্পর্কে পরিপূর্ণ ভাবে কনফার্ম হয়ে নেয়ার জন্য আপনাকে জন্ম নিবন্ধন যাচাই করে নিতে হবে।

নিবন্ধন যাচাই করে নেয়ার জন্য আপনাকে অবশ্যই ১৭ ডিজিট ব্যবহার করতে হবে। এবং এই ১৭ ডিজিট পরিপূর্ণ ভাবে কাজ করছে, কিনা সেটি জেনে নেয়ার জন্য নিম্নলিখিত আর্টিকেলটি দেখে নিতে পারেন।

জেনে নিন: জন্ম নিবন্ধন যাচাই | জন্ম নিবন্ধন চেক করুন ১ মিনিটে

উপরে উল্লেখিত আর্টিকেলটি দেখে নেয়ার মাধ্যমে আপনি চাইলে আপনার জন্ম নিবন্ধন যাচাই করে নিতে পারবেন এবং এই সম্পর্কে কনফার্ম হয়ে যেতে পারবেন, যে আপনার জন্ম নিবন্ধন এবার ঠিক আছে।

তাহলে আর দেরি না করে এখুনি উপরে উল্লেখিত উপায়ে আপনার জন্ম নিবন্ধন যাচাই করে নিন এবং তারপর এই বিষয়ে কনফার্ম হয়ে যান যে আপনার জন্ম নিবন্ধন ঠিক আছে।

জন্ম নিবন্ধন ১৭ ডিজিট কেন করবেন?

বিভিন্ন রকমের ডিজিটাল সেবা উপভোগ করার জন্য আপনি অবশ্যই জন্ম নিবন্ধন ১৭ ডিজিটের মধ্যে সংশোধন করার চেষ্টা করবেন।

আপনার জন্ম নিবন্ধন যদি ১৭ ডিজিটের মধ্যে হয়ে যায়, তাহলে আপনি জন্ম নিবন্ধন ব্যবহার করার মাধ্যমে বিভিন্ন রকমের স্পেশাল সুযোগ সুবিধা উপভোগ করতে পারবেন।

তাহলে আর দেরি না করে জন্ম নিবন্ধন নম্বর ১৬ ডিজিট থেকে ১৭ ডিজিট করার নিয়ম জেনে নেয়ার মাধ্যমে, জন্ম নিবন্ধনের ১৬ ডিজিট থেকে ১৭ ডিজিট করে নিন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top