জন্ম নিবন্ধন আবেদন যাচাই করার নিয়ম

আপনি যদি জন্ম নিবন্ধনের জন্য আবেদন করে থাকেন, তাহলে নিশ্চয়ই আবেদন করার কোনো একসময় আপনি জন্ম নিবন্ধন আবেদন যাচাই করতে চাইবেন। বা দেখতে চাইবেন আপনার জন্ম নিবন্ধন বর্তমান অবস্থা সম্পর্কে।

আর আপনি যদি জন্ম নিবন্ধন আবেদন যাচাই করে নিতে চান এবং জন্ম নিবন্ধন আবেদন যাচাই করার ক্ষেত্রে আপনার আবেদনের সর্বশেষ অবস্থা সম্পর্কে জেনে নিতে চান, তাহলে এই আর্টিকেল থেকে জানতে পারবেন।

জন্ম নিবন্ধন আবেদন যাচাই

আপনার আবেদনকৃত জন্ম নিবন্ধনের সর্বশেষ অবস্থা সম্পর্কে আপনি যদি জেনে নিতে চান, তাহলে আপনাকে কয়েকটি ধাপ মেনে চলতে হবে।

নিম্নরূপে ধাপে ধাপে আলোচনা করা হল কীভাবে আপনি চাইলে এই কাজটি সম্পন্ন করতে পারবেন এবং সফলভাবে আবেদনপত্র বর্তমান অবস্থা সম্পর্কে জানতে পারবেন।

স্টেপঃ১- জন্ম নিবন্ধন এর ওয়েবসাইট

এজন্য সর্বপ্রথমে আপনাকে জন্ম নিবন্ধনের যে ওয়েবসাইট রয়েছে, সেই ওয়েবসাইটে ভিজিট করতে হবে এবং গুরুত্বপূর্ণ লিংকে ভিজিট করার পরে সেখান থেকে আপনাকে ইনফরমেশন গুলো জেনে নিতে হবে।

স্ট্যাটাস চেক করুন

 

যখনই আপনি উপরে উল্লেখিত লিংকে ভিজিট করতে পারবেন, তখন আপনি পরবর্তীতে চলে আসতে পারবেন। এবং এখান থেকে আপনি পরবর্তী কার্যক্রম সম্পন্ন করতে পারবেন।

স্টেপ-২ঃ ওয়েবসাইটে লগইন করে নেয়া

আপনি যখনই জন্ম নিবন্ধনের নতুন আবেদন করেছিলেন তখন আপনি জন্ম নিবন্ধন আবেদন করার সময় অবশ্যই আবেদন করার শেষ এর দিকে ইউজারনেম এবং পাসওয়ার্ড পেয়েছিলেন।

আবেদন করার সময় ইউজারনেম এবং পাসওয়ার্ড যেখানে আপনি সংরক্ষণ করে রেখেছিলেন অর্থাৎ এই ইনফোরমেশন যদি আপনার মুখস্থ থেকে থাকে তাহলে এবার সেগুলো কাজে লাগাতে হবে।

অর্থাৎ ওয়েবসাইটে লগইন করে ইনফরমেশন দেখার জন্য আপনাকে অবশ্যই ইউজারনেম এবং পাসওয়ার্ড এর মাধ্যমে লগইন করে নিতে হবে।

জন্ম নিবন্ধন আবেদন যাচাই করার নিয়ম

অ্যাকাউন্ট তৈরি করার সময় যে ইউজারনেম এবং পাসওয়ার্ড দিয়েছিলেন সে ইউজারনেম এবং পাসওয়ার্ড এর মাধ্যমে লগ-ইন করে নিন।

যদি আপনার কাছে কোন ইনফরমেশন গুলো না থেকে থাকে তাহলে অবশ্যই যেখানে থেকে আবেদন করেছিলাম সেখান থেকে সংগ্রহ করে নিন।

এছাড়াও আপনি যদি পাসওয়ার্ড ভুলে যান তাহলে ফরগেট পাসওয়ার্ড অপশনের উপরে ক্লিক করার মাধ্যমে পাসওয়ার্ড রিসেট করে নিন।

জন্ম নিবন্ধন আবেদন যাচাই করার নিয়ম

ফরগটেন পাসওয়ার্ড এর মাধ্যমে কিংবা যেখান থেকে আপনি জন্ম নিবন্ধনের জন্য আবেদন করেছিলেন সে জায়গা থেকে ইউজারনেম এবং পাসওয়ার্ড সংগ্রহ করে নেয়া হয়ে গেলে ওয়েবসাইটে লগইন করে নিন।

স্টেপ-৩ঃ আবেদনপত্র বর্তমান অবস্থা

যখনই আপনি লগইন করার কাজ সফলভাবে সম্পন্ন করে নিতে পারবেন, তখন আপনাকে এই পুরো পেইজটি পুরোপুরি এক্সেস দেয়া হবে এবং এখানে রেখে দেয়া হবে যে আপনার আবেদনপত্র বর্তমান অবস্থা কি?

আর যখন আপনি আপনার জন্ম নিবন্ধন এর বর্তমান অবস্থা সম্পর্কে জেনে নিতে পারেন অর্থাৎ এর বর্তমান অবস্থান সম্পর্কে যাচাই করে নিতে পারবেন, তখন সেটি যদি আপনার হাতে আসার মত অবস্থায় থাকে তাহলে আপনি চাইলে সেটি প্রিন্ট করে নিতে পারবেন।

অর্থাৎ আপনার জন্ম নিবন্ধন তৈরি করা হয়ে গেলে আপনি চাইলে জন্ম নিবন্ধন প্রতিলিপি জন্য আবেদন করতে পারবেন এবং জন্ম নিবন্ধন আবেদনের প্রতিলিপি নিজের কাছে নিয়ে আসতে পারবেন।

আর উপরে উল্লেখিত উপায়ে আপনি চাইলে খুব সহজেই জন্ম নিবন্ধন আবেদন যাচাই করতে পারবেন কিংবা জন্ম নিবন্ধন আবেদন এর বর্তমান অবস্থা সম্পর্কে অবগত হতে পারবেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top