ভোটার আইডি কার্ড চেক এবং ডাউনলোড করার নিয়ম

আপনি সর্বশেষ যে ভোটার আইডি কার্ডের জন্য আবেদন করে রেখেছিলেন, সেই আইডি কার্ডের কি রকম অবস্থা হয়েছে? সেটি দেখার জন্য ভোটার আইডি কার্ড চেক করার প্রয়োজন রয়েছে।

মাত্র কয়েক সেকেন্ড কাজে লাগানোর মাধ্যমে আপনি চাইলে ভোটার আইডি কার্ড চেক করে নিতে পারবেন, এই আর্টিকেলটি দেখার মাধ্যমে।

ভোটার আইডি কার্ড চেক

ভোটার আইডি কার্ড চেক করার জন্য আপনার কাছে সেরকম কোন ইনফরমেশন না থাকলেও চলবে।

শুধুমাত্র আইডি কার্ড তৈরি করার সময় আপনি যে স্লিপ নাম্বার পেয়েছিলেন, সেই স্লিপ নাম্বার হলেই হবে।

যখনই আপনি আইডি কার্ড তৈরি করার জন্য তাদের কাছে আবেদন করেছিলেন, তখন সমস্ত কাজ সম্পন্ন হওয়ার পরে তারা আপনাকে যে স্লিপ দিয়েছিল, সেই স্লিপ নাম্বারটি প্রয়োজন হবে।

স্লিপ নাম্বার কি? সেটা ভুলে গেলে নিম্নলিখিত ছবি দেখার মাধ্যমে সেটি পুনরায় মনে করতে পারেন।

ভোটার আইডি কার্ড চেক এবং ডাউনলোড করার নিয়ম

যদি স্লিপ নাম্বারটি সংগ্রহ আনা হয়ে যায় তাহলে আর দেরি না করে এখুনি মূল আর্টিকেলে চলে যাওয়া যাক।

স্টেপঃ১- বাংলাদেশ নির্বাচন কমিশনের ওয়েবসাইট

ভোটার আইডি কার্ডের তথ্য দেখে নেয়ার জন্য আপনাকে সর্বপ্রথম নিম্নলিখিত লিংক ভিজিট করতে হবে।

যখনই উপরে উল্লেখিত লিংকে ভিজিট করে নেবেন, তখন একদম সর্বশেষ পর্যায় হিসেবে আপনার আইডি কার্ডের ইনফর্মেশন গুলো দিয়ে বক্সগুলো ফিলাপ করে নিতে হবে।

স্টেপঃ২- ইনফরমেশন দিয়ে বক্স ফিলাপ

উপরে উল্লেখিত লিংকে ভিজিট করার পরে নিম্নলিখিত স্ক্রীনশট এর মত একটি পেইজ দেখতে পারবেন।

এবার এই পেজটিতে আপনার স্লিপ নাম্বার, জন্ম তারিখ, রি-ক্যাপচা পুরন করার মাধ্যমে ফিলাপ করে নিন।

সমস্ত ইনফরমেশন যথাযথভাবে ফিলাপ করে দেয়ার পরে যখন আপনি ছবিতে প্রদর্শিত কোডটি ভালোভাবে বসিয়ে দিবেন এবং তারপরে “ভোটার তথ্য দেখুন” নামের অপশন টি এর উপরে ক্লিক করবেন।

তখন পাশেই আপনার আইডি কার্ডের তথ্য গুলো দেখতে পারবেন।

ভোটার আইডি কার্ড চেক এবং ডাউনলোড করার নিয়ম

উল্লেখিত লিঙ্কটি ব্যবহার করার মাধ্যমে আপনি শুধুমাত্র আপনার ভোটার এরিয়া নাম্বার, আপনার ভোটার এলাকার নাম এবং আপনার আইডি কার্ডের নাম্বার টি পেয়ে যেতে পারেন।

এবং এই সম্পর্কে নিশ্চিত হতে পারেন যে, আপনি যদি কোন রকমের সংশোধন করে থাকেন কিংবা আপনি যদি নতুন ভোটার হিসেবে রেজিস্টার করে থাকেন, তাহলে সেটি আসলে স্টোরেজে জমা হয়েছে কিনা।

ভোটার আইডি কার্ড দেখার নিয়ম

এছাড়াও আপনি যদি শুধুমাত্র এই ইনফর্মেশন গুলো দেখে শান্তিতে থাকতে না পারেন কিংবা আপনি যদি আরো বেশি ইনফর্মেশন দেখতে চান, তাহলে আরেকটি স্টেপ ফলো করতে পারেন।

আপনি এবার যে স্টেপ গুলো ফলো করবেন, সে সমস্ত স্টেপ ফলো করার মাধ্যমে শুধু ভোটার আইডি কার্ডের ইনফর্মেশন নয়, আপনি চাইলে পুরো আইডি কার্ড ডাউনলোড করে নিতে পারবেন।

আপনি যদি আপনার ভোটার আইডি কার্ড দেখার নিয়ম সম্পর্কে জেনে নিতে চান কিংবা আপনার ভোটার আইডি কার্ড দেখে নিতে চান, তাহলে নিম্নলিখিত আর্টিকেলটি দেখে নিতে পারেন।

জেনে নিন: ভোটার আইডি কার্ড দেখা ও ডাউনলোডের নিয়ম

উপরে উল্লেখিত আর্টিকেলটি দেখে নেয়ার মাধ্যমে আপনি খুব সহজেই আপনার ভোটার আইডি কার্ড নিজের কাছে নিয়ে আসতে পারবেন এবং ভোটার আইডি কার্ডের যে ইনফর্মেশন রয়েছে, সব গুলো দেখে নিতে পারবেন।

কোন কারণে ভোটার আইডি কার্ড চেক করতে না পারলে

উল্লেখিত উপায়ে, উপরে উল্লেখিত লিংক ব্যবহার করার মাধ্যমে আপনি যদি ভোটার আইডি কার্ড চেক করেন এবং কোন কারনে যদি আপনার ইনফরমেশনগুলো না আসে তাহলে কি করবেন?

এক্ষেত্রে কোনো রকমের বিভ্রান্ত হওয়ার দরকার নেই। আপনি চাইলে পুনরায় সঠিক ইনফরমেশন দেয়ার মাধ্যমে চেক করে নিতে পারেন।

যদি আপনার ইনফরমেশন গুলো সঠিক থেকে থাকে এবং নির্দিষ্ট সময় পার হয়ে যায়, তাহলে আপনি অবশ্যই উপরে উল্লেখিত লিংকটি ব্যবহার করে মাধ্যমে ইনফরমেশন গুলো দেখতে পারবেন।

কারণ, আপনি যদি সফল ভাবে ভোটার আইডি কার্ড রেজিস্ট্রেশন করে থাকেন , তাহলে আপনি উপরে উল্লেখিত লিঙ্কটি ব্যবহার করার মাধ্যমে ইনফরমেশন গুলো দেখে নেয়ার কথা।

তারপরেও যদি আপনি ইনফরমেশন গুলো দেখে নিতে না পারেন, তাহলে আপনার উচিত হবে কিছুদিন অপেক্ষা করা এবং তারপরে পুনরায় আবার চেষ্টা করেন।

আইডি কার্ডের ইনফর্মেশন ভুল আসলে কি করবেন?

যদি কোন কারণে আপনার ভোটার আইডি কার্ড চেক করতে গিয়ে ভোটার আইডি কার্ডের ইনফর্মেশন গুলো ভুল আসে, তাহলে কোন দিকে না থাকিয়ে, নির্বাচন কমিশনের অফিসে চলে যান।

বা আপনার আশেপাশে যে ইউনিয়ন পরিষদ রয়েছে, সে ইউনিয়ন পরিষদে চলে যান এবং এটি সংশোধনের জন্য আবেদন করে নিন।

কোনরকমে হেলা-খেলা না করে ওই সমস্ত প্লেসে বলার একটাই কারণ আর সেটি হল, ভোটার আইডি কার্ড সংশোধন করতে অনেক দিন সময় লেগে যায়।

এবং আপনি যত আগে সংশোধন করার জন্য মনোনিবেশ করবেন, তত আগে আপনার আইডি কার্ড সংশোধন হয়ে যাবে।

তাহলে আর দেরি না করে এখনি উপরে উল্লেখিত পদক্ষেপ অনুসরণ করার মাধ্যমে খুব সহজেই আপনার ভোটার তথ্য দেখে নিন এবং ভোটার আইডি কার্ড ডাউনলোড করার প্রয়োজন হলে সেটি ডাউনলোড করে নিন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top