পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম

যদি নতুন একটি পাসপোর্ট করে থাকেন, তাহলে অবশ্যই পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার প্রয়োজন পড়তে পারে।

পাসপোর্ট নাম্বার দিয়ে আপনি যদি পাসপোর্ট চেক করে নেন, তাহলে আপনি ঘরে বসেই আপনার পাসপোর্ট এর সর্বশেষ অবস্থা সম্পর্কে জেনে নিতে পারেন।

এই পোস্টে আলোচনা করা হবে পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার বিস্তারিত তথ্য নিয়ে।

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক

খুব সহজেই মাত্র কয়েকটি স্টেপ ফলো করার মাধ্যমে আপনি যদি পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করে নিতে চান, তাহলে প্রথমত নিম্নলিখিত লিংক ভিজিট করুন।

তবে এখানে আরেকটি বিষয় বলে রাখা ভাল আর সেটি হলো, এই লিংকে ভিজিট করার পূর্বে আপনাকে অবশ্যই আপনার পাসপোর্ট এপ্লিকেশন নাম্বারটি কালেক্ট করে নিতে হবে, যেটি অলরেডি আপনার কাছে রয়েছে।

এক্ষেত্রে আপনি যদি পাসপোর্ট এর নাম্বার টি দেখে নিতে চান তাহলে নিম্নলিখিত ইমেজ এর দিকে লক্ষ্য রাখতে পারেন। সেই একই প্লেসে আপনি পাসপোর্ট নাম্বার টি পেয়ে যাবেন।

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম

Check Application Status

স্টেপঃ২- ইনফো দিয়ে ফিলাপ

পাসপোর্ট নাম্বারটি যখন আপনি নিজের হাতে পেয়ে যাবেন , তখন লিংকে ভিজিট করার পরে এই পাসপোর্ট নাম্বারটি দিয়ে নিম্নলিখিত স্ক্রীনশটএর মত, ওয়েবপেজটি ফিলাপ করে নিন।

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম

এই পেজটি ফিলাপ করে নেয়ার জন্য আপনাকে শুধুমাত্র আপনার অ্যাপ্লিকেশন আইডি কিংবা রেজিস্ট্রেশন যে আইডি আছে, সে আইডিটি বসিয়ে দিতে হবে।

তারপরে আপনার জন্ম তারিখ দেয়ার পরে রি-ক্যাপচা সলভ করার মাধ্যমে পাসপোর্ট চেক করে নিতে পারেন।

উপরে উল্লেখিত উপায়ে আপনি যদি পাসপোর্ট চেক করেন, তাহলে শুধুমাত্র পাসপোর্ট নাম্বার ব্যবহার করার মাধ্যমে আপনার পাসপোর্ট এর সর্বশেষ স্ট্যাটাস সম্পর্কে চেক করে নিতে পারবেন।

এযখন সমস্ত ইনফরমেশন দিয়ে বক্সগুলো ফিলাপ করে নেবেন এবং চেক করার জন্য রয়েছে অপশন আছে, তা উপরে ক্লিক করবেন, তখন আপনি আপনার পাসপোর্ট এর বর্তমান অবস্থা সম্পর্কে জেনে নিতে পারবেন।

আরো দুইটি উপায় পাসপোর্ট চেক

এছাড়াও আপনি যদি এসএমএস করার মাধ্যমে পাসপোর্ট চেক করে নিতে চান এবং পাসপোর্ট চেক করার আল্টিমেট গাইড সম্পর্কে জেনে নিতে চান, তাহলে নিম্নলিখিত আর্টিকেলটি দেখে নিতে পারেন।

Also Read: পাসপোর্ট চেক করার নিয়ম | পাসপোর্ট চেকিং করে নিন

উপরে উল্লেখিত আর্টিকেল আলোচনা করা হয়েছে আপনি যদি পাসপোর্ট চেক করে নিতে চান, তাহলে কি কি উপায়ে পাসপোর্ট চেক করে নিতে পারবেন সেই সম্পর্কে সর্বশেষ।

অর্থাৎ আপনি চাইলে এসএমএস করার মাধ্যমে পাসপোর্ট চেক করে নিতে পারবেন কিংবা তাদের অনলাইন পোর্টাল ব্যবহার করার মাধ্যমে পাসপোর্ট চেক করে নিতে পারবেন।

এই দুইটি উপায়ে কিভাবে খুব সফল ভাবে পাসপোর্ট চেক করে নেয়া যায়, সেই রিলেটেড বিস্তারিত উপরে উল্লেখিত আর্টিকেলে আলোচনা করা হয়েছে।

পাসপোর্ট চেক করতে না পারলে কী করবেন?

কোন কারণে যদি পাসপোর্ট নাম্বার দিয়ে আপনি পাসপোর্ট চেক করতে না পারেন, তাহলে হতাশ হওয়ার কোনো কারণ নেই।

এক্ষেত্রে আপনাকে কিছু সময় অপেক্ষা করতে হবে এবং তারপর পুনরায় চেষ্টা করতে হবে।

এভাবে করেও যদি, আপনি যদি কোন রকমের সুফল উপভোগ করতে না পারেন, তাহলে আপনার নিকটস্থ যে পাসপোর্ট অফিস রয়েছে, সেই পাসপোর্ট অফিসে যোগাযোগ করা ছাড়া আর কোনো উপায় নেই।

কারণ পাসপোর্ট অফিসে চলে যাওয়ার পরে আপনি এই রিলেটেড একটি সঠিক তথ্য জেনে নিতে পারবেন এবং আপনার পাসপোর্ট কি কারণে দেখা যাচ্ছে না সেটিও তাদের কাছ থেকে খোলাসা করে নিতে পারবেন।

তাহলে আর দেরি না করে এখনি উপরে উল্লেখিত আর্টিকেল এর মাধ্যমে পাসপোর্ট নাম্বার দিয়ে আপনার পাসপোর্ট এর বর্তমান অবস্থা সম্পর্কে জেনে নিন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top