জন্ম নিবন্ধন যাচাই | জন্ম নিবন্ধন চেক করুন ১ মিনিটে

আপনি যদি জন্ম নিবন্ধন করে থাকেন, তাহলে নিশ্চয়ই আপনাকে জন্ম নিবন্ধন যাচাই করে এই রিলেটেড তথ্য সম্পর্কে ক্লিয়ার হয়ে যেতে হবে।

আপনার জন্ম নিবন্ধন আসলেই অনলাইনে হয়েছে কিনা কিংবা আপনার জন্ম নিবন্ধনের তথ্য গুলো সঠিক ভাবে সেইভ হয়েছে কিনা, সেই জন্য আপনাকে জন্ম নিবন্ধন যাচাই করতে হবে।

জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম

আপনি চাইলে মাত্র কয়েকটি স্টেপ ফলো করার মাধ্যমে খুব সহজেই জন্ম নিবন্ধন যাচাই করে নিতে পারেন। তাহলে আর দেরি না করে এখুনি জেনে নেয়া যাক কিভাবে যাচাই করবেন।

স্টেপ ১- অফিশিয়াল লিংকে ভিজিট করা

জন্ম নিবন্ধন যাচাই করে নেয়ার জন্য আপনাকে সর্বপ্রথম নিম্নলিখিত লিংকে ভিজিট করতে হবে এবং তারপরে আমার দেখানো নির্দেশনা অনুযায়ী কাজ চালিয়ে যেতে হবে।

Birth Check

 

স্টেপঃ২ – ইনফোরমেশন দিয়ে পুরন করা

উপরে উল্লেখিত লিংকে ভিজিট করার পরে নিম্নলিখিত স্ক্রীনশটএর মত একটি পেইজ দেখতে পারবেন, এবার আপনাকে এই পেজটিতে ইনফরমেশন দেওয়ার মাধ্যমে ফিলাপ করে নিতে হবে।

জন্ম নিবন্ধন যাচাই | জন্ম নিবন্ধন চেক করুন ১ মিনিটে

Birth Registration Number: আপনি যখন জন্ম নিবন্ধন করেছিলেন, তখন জন্ম নিবন্ধন এর মধ্যে যে বার্থডে রেজিস্টেশন নাম্বার দেয়া হয়েছিল, সেই বার্থ রেজিস্ট্রেশন নাম্বার এখানে বসিয়ে দিন।

এ নাম্বারটি আপনি আপনার জন্ম নিবন্ধন এর উপরের অংশ পেয়ে যাবেন।

এটি বিস্তারিত বোঝার জন্য নিম্নলিখিত যে স্ক্রিনশটটি দেখে নিতে পারেন।

জন্ম নিবন্ধন যাচাই | জন্ম নিবন্ধন চেক করুন ১ মিনিটে

Data of Birth: এখানে আপনার জন্ম নিবন্ধন এর ডেট অফ বার্থ রয়েছে, সেই ডেট অফ বার্থ যথাযথভাবে বসিয়ে দিন।

এবং একদম সর্বশেষে আপনাকে যে ইমেজ রি-ক্যাপচা দেয়া হবে, সেটা হতে পারে যোগ-বিয়োগ কিংবা অন্য যে কোনো রকমের ক্যাপচা। সেটা ভালোভাবে সলভ করে সর্বশেষ বক্সে উত্তর দিয়ে দিন।

এসমস্ত ইনফরমেশন দিয়ে ফিলাপ করে নেয়ার পরে “Search” নামের বাটন এর উপরে ক্লিক করুন।

জন্ম নিবন্ধন যাচাই | জন্ম নিবন্ধন চেক করুন ১ মিনিটে

সমস্ত ইনফরমেশন দেয়ার পরে, যখন ক্যাপচা সলভ করে নেবেন, তখন যখন সার্চ বাটনে ক্লিক করবেন তখন তখন জন্ম নিবন্ধন রিলেটেড বিস্তারিত তথ্য জেনে নিতে পারবেন।

উপরে আপনার জন্ম নিবন্ধনে যে সমস্ত ইনফরমেশন রয়েছে, সে সমস্ত ইনফরমেশন সম্পর্কে সর্বশেষ বিস্তারিত জেনে নিতে পারবেন।

আরেকটি উপায় জন্ম নিবন্ধন যাচাই

জন্ম নিবন্ধনের যে বাংলাদেশে সরকারি ওয়েবসাইট রয়েছে, সেই ওয়েবসাইটের মাধ্যমে আপনি যদি জন্ম নিবন্ধন যাচাই করতে ব্যর্থ হন। তাহলে আপনি চাইলে আরেকটি উপায় যাচাই করে নিতে পারেন।

এক্ষেত্রে যাচাই করে নেয়ার জন্য আপনাকে প্রথমত নিম্নলিখিত লিংক থেকে একটি সফটওয়্যার ডাউনলোড করে নিতে হবে।

Download App

 

উপরে উল্লেখিত লিংক থেকে যখনই আপনি আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসের জন্য সফটওয়্যারটি ডাউনলোড করে নিবেন, তখন এই সফটওয়্যারটি আপনার ডিভাইসে ইনস্টল হওয়া অবদি অপেক্ষা করুন।

সফটওয়্যারটি ইন্সটল হয়ে গেলে এবার এই সফটওয়্যার এর মধ্যে প্রবেশ করুন এবং তারপরে নিম্নলিখিত নির্দেশনাগুলো অনুসরণ করুন।

সফটওয়্যারটিতে প্রবেশ করার পরে এখানে যে তিন ডট মেনু আছে সে, মেনু এর উপরে ক্লিক করুন।

এখান থেকে জন্ম নিবন্ধন এর উপরে ক্লিক করার পরে জন্ম নিবন্ধন যাচাই নামক যে অপশন রয়েছে, সে যাচাই নামক অপশনের উপরে ক্লিক করুন।

তাহলে উপরে যেভাবে আপনি যাচাই করে নিয়েছেন ঠিক একই রকমভাবে আপনার নিবন্ধন যাচাই করে নিতে পারবেন।

এখানে একটি কথা বলে রাখা ভাল আর সেটি হল, উপরে উল্লেখিত উপায়ের মধ্যে থেকে যে কোন একটি উপায় আপনি সহজেই নিবন্ধন যাচাই করে নিতে পারবেন।

জন্ম নিবন্ধন তথ্য না পাওয়ার কারণ

কোন কারণে আপনি যদি সমস্ত নিবন্ধন দেয়ার পরে জন্ম নিবন্ধন ইনফরমেশনগুলো না দেখতে পান, তাহলে এর কারণ কি হতে পারে।

একটি বিষয় আপনাকে জানিয়ে দেয়া ভালো আর সেটি হলো, আপনার জন্ম নিবন্ধন ইনফর্মেশন যদি আপনি সার্চ করার মাধ্যমে না পান, তাহলে এতে কোনো রকমের বিভ্রান্ত হওয়ার কারণ নেই।

আপনার জন্ম নিবন্ধন এখনে না দেখানোর কারণ হতে পারে, আপনার জন্ম নিবন্ধন তথ্য এখনো বাংলাদেশে সরকারি ডাটাবেজে সেইভ হয়নি।

তবে এটি যখন ডাটাবেজে সেইভ হয়ে যাবে, তখন আপনি পুনরায় আপনার জন্ম নিবন্ধনের ইনফরমেশনগুলো জন্ম নিবন্ধন যাচাই করার মাধ্যমে দেখে নিতে পারবেন।

এছাড়াও জন্ম নিবন্ধন এর ইনফর্মেশন না পাওয়ার আরেকটি কারণ হতে পারে, আপনি যে ইনফরমেশন গুলো দিয়েছেন সেই ইনফরমেশন গুলো সঠিক নয়।

আপনাকে শুদ্ধভাবে ইনফরমেশন গুলো দিতে হবে এবং পুনরায় চেষ্টা করে দেখতে হবে যে আপনাকে জন্ম নিবন্ধন ইনফরমেশন গুলো দেয় কিনা।

অপেক্ষার পরেও জন্ম নিবন্ধন যাচাই করতে না পারলে

বেশ কিছুসময় অপেক্ষা করেন এবং তার পরেও জন্ম নিবন্ধন অনুসন্ধান করতে না পারেন, তাহলে আপনাকে নিম্নলিখিত পদক্ষেপগুলো অনুসরণ করতে হবে।

এক্ষেত্রে আপনাকে আপনার নিকটস্থ যে ইউনিয়ন পরিষদ রয়েছে, সে ইউনিয়ন পরিষদের চলে যেতে হবে এবং জন্ম নিবন্ধন রিলেটেড ইনফরমেশনগুলো সাথে নিতে হবে।

এর মানে হল, আপনি আপনার আশেপাশে থাকা ইউনিয়ন পরিষদ রয়েছে সেই ইউনিয়ন পরিষদে চলে যাবেন এবং জন্ম নিবন্ধন রিলেটেড ইনফরমেশন গুলো তাদের সাথে শেয়ার করবেন, তখন তারা আপনাকে এই রিলেটেড হেল্প করতে পারবে।

আপনি তাদেরকে যদি বুঝিয়ে বলেন, যে আপনি জন্ম নিবন্ধন যাচাই করতে পারছেননা কিংবা অনলাইনে আপনার জন্ম নিবন্ধন আসছেনা, তাহলে তারা আপনাকে পরামর্শ দিবে।

এবং পূর্বে থেকে যদি আপনার জন্ম নিবন্ধন অনলাইন করা না থাকে, তাহলে তারা আপনাকে জন্ম নিবন্ধন অনলাইন করে দিবে।

যাতে করে, আপনি আপনার জন্ম নিবন্ধন অনলাইনের মাধ্যমে চেক করে নিতে পারেন। জন্ম নিবন্ধন অনলাইন চেক

আশা করি, এ সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নিতে পেরেছেন।

Leave a Comment

Your email address will not be published.

Scroll to Top