জন্ম নিবন্ধন বয়স সংশোধন করার নিয়ম

জন্ম নিবন্ধন আবেদন করার পরে আপনি যদি আপনার জন্মনিবন্ধনের আপনার বয়স ভুলভাবে লিপিবদ্ধ হওয়া দেখেন, তাহলে জন্ম নিবন্ধন বয়স সংশোধন করার নিয়ম জেনে নিতে পারেন।

অর্থাৎ আপনার জন্ম নিবন্ধন এর বয়স সংশোধন করার নিয়ম জানার মাধ্যমে অনলাইনের মাধ্যমে জন্ম নিবন্ধন সংশোধন আবেদন করতে পারেন।

এক্ষেত্রে; অনলাইনের মাধ্যমে কিভাবে আপনি চাইলেই আপনার জন্ম নিবন্ধন এর জন্ম তারিখ সংশোধন করে নিতে পারবেন, সেই সংক্রান্ত যাবতীয় তথ্য এই আর্টিকেল থেকে জেনে নিতে পারবেন।

জন্ম নিবন্ধন বয়স সংশোধন করতে কি কি লাগে

খুব স্বাভাবিকভাবে আপনি যদি জন্ম নিবন্ধন বয়স সংশোধন করে নিতে চান, তাহলে জন্ম নিবন্ধন বয়স সংশোধন করার জন্য বিভিন্ন রকম তথ্যের প্রয়োজন হয়।

এসমস্ত তত্ত্বের মাধ্যমে আপনি এটি প্রমাণ করতে পারবেন যে আপনি যে জন্ম নিবন্ধন সংশোধন করতে চাচ্ছেন, সেই সম্পর্কিত তথ্য আসলেই সঠিক।

জন্ম নিবন্ধন বয়স সংশোধন করার জন্য যে সমস্ত তথ্যের প্রয়োজন হবে সেগুলো নিচে তুলে ধরা হলো:

  • ই পি আই কার্ড (শিশুর টিকা কার্ড)।
  • পিএসসি/জেএসসি/এসএসসি বা শিক্ষাবোর্ড কর্তৃক প্রদত্ত যে কোন সনদ। যেখানে সঠিক বয়স আছে।
  • জাতীয় পরিচয়পত্র প্রয়োজন হবে।
  • অনেক ক্ষেত্রে পিতার জাতীয় পরিচয়পত্র বা মাতার জাতীয় পরিচয়পত্র। সেজন্য, এই সমস্ত তথ্য সাথে রাখতে পারেন।
  • হাসপাতাল কর্তৃপক্ষ জন্ম সনদের সত্যায়িত কপি বা পূরণকৃত আবেদনপত্রে বার্থ অ্যাটেনডেন্স এর প্রত্যয়ন।
  • পুরাতন হাতে লেখা জন্ম নিবন্ধন (ইস্যু সম্পর্কিত ফাইল- যদি হাতে লেখা পুরাতন জন্ম নিবন্ধনে সঠিক জন্ম নিবন্ধন থাকে)
  • হাসপাতাল/ চিকিৎসা প্রতিষ্ঠানের ছাড়পত্র (জন্ম গ্রহণের সময় যে হাসপাতালে চিকিৎসা নেয়া হয়েছিল)

আপনার সাথে যদি উপরে উল্লেখিত তথ্য থেকে থাকে তাহলে আপনি জন্মতারিখ সংশোধন করার জন্য আবেদন করতে পারবেন কিংবা এই আবেদন কপি নির্দিষ্ট জায়গায় জমা দিতে পারবেন।

জন্ম নিবন্ধন বয়স সংশোধন করার নিয়ম

অনলাইনের মাধ্যমে আপনি যদি জন্ম নিবন্ধন বয়স সংশোধন করে নিতে চান, তাহলে আপনি চাইলে এই কাজটি বিভিন্ন উপায়ে সম্পাদন করতে পারেন।

অর্থাৎ ভিন্ন কয়েকটি ধাপে এই কাজটি সম্পন্ন করে নিতে পারবেন।

ধাপ ১: জন্ম নিবন্ধন এর ওয়েবসাইটে ভিজিট করা

এই কাজটি করার জন্য আপনাকে সর্বপ্রথম নিম্নলিখিত লিংকে ভিজিট করতে হবে। এই ওয়েবসাইটি ভিজিট করার মাধ্যমে আপনি আপনার জন্ম তথ্য অনুসন্ধান করতে পারবেন এবং সংশোধনের জন্য আবেদন করতে পারবেন।

যখনই উপরে উল্লেখিত লিংকে ভিজিট করবেন, তখন আপনার জন্ম নিবন্ধন নাম্বার এবং জন্মতারিখ দেয়ার মাধ্যমে বক্স ফিলাপ করে নিতে হবে।

ধাপ ২: তথ্য দিয়ে বক্স ফিলাপ করা এবং তত্ত্ব নির্বাচন করা

যখনই উপরে উল্লেখিত লিংকে ভিজিট করবেন তখন নিম্নলিখিত স্ক্রীনশটএর মত একটি পেজ দেখতে পাবেন। যেখানে আপনাকে তথ্য দিয়ে বক্স ফিলাপ করতে হবে এবং তারপরে নির্বাচন করুন বাটনে উপরে ক্লিক করে তারপরে কনফার্ম করতে হবে।

জন্ম নিবন্ধন বয়স সংশোধন করার নিয়ম

যখনই আপনি তথ্য দিয়ে বক্স ফিলাপ করে ফেলবেন এবং আপনার জন্ম নিবন্ধন সংক্রান্ত তথ্য পেয়ে যাবেন। তার পরবর্তী পেজে নির্বাচন করুন বাটনে ক্লিক করে তারপরে কনফার্ম বাটনে ক্লিক করে দিন।

ধাপ ৩: তথ্য সংশোধন করা

এবার তৃতীয় ধাপে আপনাকে আপনার জন্ম নিবন্ধন এর জন্ম তারিখ সংশোধন করে নিতে হবে। যখনই আপনি ইডিট করার জন্য কনফার্ম বাটনে ক্লিক করে দিবেন তখন আপনি পরবর্তী পেজে চলে যেতে পারবেন।

এখান থেকে; প্রথম বক্সে বিষয় থেকে জন্ম তারিখ সংশোধন সিলেক্ট করে নিন। এবং তার পরবর্তী বক্সে আপনি যে জন্মতারিখ দিতে চান সেটি বসিয়ে দিন। এবং তার পরে জন্ম তারিখ কিসের জন্য সংশোধন করতে চান, তার কারণ সিলেক্ট করুন।

জন্ম নিবন্ধন বয়স সংশোধন করার নিয়ম

তারপর একই পেইজে; যার জন্য জন্ম তারিখ সংশোধন করেছেন, সেই ব্যক্তির সাথে আপনার সম্পর্ক কি হয় সিলেক্ট করে নিতে হবে এবং তারপরে জন্ম তারিখ সংশোধনের ফি আদায় করে আবেদনটি সম্পন্ন করে নিতে হবে।

জন্ম নিবন্ধন বয়স সংশোধন করার নিয়ম

যখনই পেমেন্ট করার কাজ সফলভাবে সম্পন্ন করে নিবেন, তখন আপনি আবেদনটি সফলভাবে সম্পন্ন করে নিতে সক্ষম হয়েছেন।

আপনি আবেদন করার কাজ সফলভাবে সম্পন্ন করে নিতে পারবেন, তার পরবর্তী পেইজে আবেদন কপি প্রিন্ট করে নিতে পারবেন।

আবেদন কপি প্রিন্ট করে নেয়ার পরে আবেদনটি ইউনিয়ন/পৌরসভা/ কাউন্সিলর অফিসে জমা দিন।

বয়স সংশোধনের আবেদনটি এবং সঠিক বয়স প্রমাণের আপলোড করা ডকুমেন্টের একটি ফটোকপি সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ/ পৌরসভা বা কাউন্সিলর অফিসে জমা দিন।

তারা আপনার থেকে প্রয়োজনীয় ফি নিবে এবং আপনার আবেদনটি রিসিভ করে উচ্চতর কর্তৃপক্ষের বিবেচনার জন্য পাঠাবে।

জন্ম নিবন্ধন জন্ম তারিখ সংশোধন আবেদন করার নিয়ম কিংবা অনলাইনের মাধ্যমে কিভাবে আপনি এটি করতে পারবেন সেই সংক্রান্ত যাবতীয় তথ্য উপরে আলোচনা করা হলো।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top