জন্ম নিবন্ধন আবেদনের বর্তমান অবস্থা দেখে নিন

আপনি যদি জন্ম নিবন্ধনের জন্য আবেদন করে থাকেন, তাহলে জন্ম নিবন্ধন আবেদনের বর্তমান অবস্থা সম্পর্কে জেনে নেয়ার প্রয়োজন রয়েছে।

এক্ষেত্রে জন্ম নিবন্ধন আবেদন এর বর্তমান অবস্থা সম্পর্কে আপনি যদি জেনে নেন, তাহলে আপনার জন্ম নিবন্ধন এখন এরকম সিচুয়েশনে রয়েছে সেটি জেনে নিতে পারবেন।

আপনার জন্ম নিবন্ধন কার্যক্রম কতটুকু এগিয়েছে সেই সম্পর্কে আপনি এই আর্টিকেলের মাধ্যমে জেনে নিতে পারবেন।

জন্ম নিবন্ধন আবেদনের বর্তমান অবস্থা কিভাবে জানবো?

আপনি চাইলে মাত্র দুইটি স্টেপ করার মাধ্যমে আপনার জন্ম নিবন্ধন এর বর্তমান অবস্থা বা জন্ম নিবন্ধন যাচাই সর্বশেষ তথ্য জেনে নিতে পারবেন।

স্টেপঃ১ – জন্ম নিবন্ধন এর ওয়েবসাইট

এ কাজটি করার জন্য আপনাকে সর্বপ্রথম নিম্নলিখিত লিংকে ভিজিট করতে হবে এবং তারপরে আমার দেখানো নির্দেশনা অনুযায়ী কাজ চালিয়ে যেতে হবে।

Check Status

 

উল্লেখিত লিংকে ভিজিট করার পর এবার আপনাকে কিছু ইনফরমেশন যার মাধ্যমে আপনার আবেদন পত্র বর্তমান অবস্থা সম্পর্কে জেনে নিতে হবে।

স্টেপঃ২- জন্ম নিবন্ধন আবেদনের বর্তমান অবস্থা সম্পর্কিত তথ্য

আপনি আপনি উপরে উল্লেখিত লিংকে ভিজিট করবেন, তখন আপনি নিম্নলিখিত স্ক্রিনশট এর মত একটি পেইজ দেখতে পারবেন।

এবার এই পেজটিতে আপনাকে কিছু ইনফরমেশন দিয়ে আবেদনপত্রের অবস্থা সম্পর্কে জেনে নিতে হবে।

জন্ম নিবন্ধন আবেদনের বর্তমান অবস্থা সম্পর্কে জেনে নিন |

আবেদনপত্রের ধরণঃ আবেদন পত্রের ধরন বলতে আপনি জন্ম নিবন্ধন কি কাজের জন্য সংশোধনের জন্য পাঠিয়েছিলেন, সেটি এখানে নির্বাচন করে নিতে হবে।

আপনি যদি জন্ম নিবন্ধন সংশোধন করার জন্য আবেদন করে থাকেন, তাহলে এখান থেকে জন্ম নিবন্ধন সংশোধন নামের যে অপশন রয়েছে, সেই অপশনটি সিলেক্ট করে নিতে হবে।

অ্যাপলিকেশন আইডিঃ সংশোধন করার জন্য আবেদন করার ক্ষেত্রে যখন আপনি আবেদন সম্পন্ন করেছিলেন, তখন তারা আপনাকে অ্যাপ্লিকেশন আইডি দিয়েছিল।

এই অ্যাপ্লিকেশন আইডি এখানে বসিয়ে দিন।

জন্ম তারিখঃ একদম সর্বশেষ ধাপ হিসেবে আপনাকে আপনার জন্ম নিবন্ধন এর যে জন্ম তারিখ রয়েছে, সেই জন্ম তারিখটি এখানে মেনশন করে দিতে হবে।

যখনি আপনি এই তিনটি অপশন যথাযথভাবে ফিলাপ করে নিবেন, তখন আপনাকে “দেখুন” নামের অপশন এর উপরে ক্লিক করে দিতে হবে।

জন্ম নিবন্ধন আবেদনের বর্তমান অবস্থা সম্পর্কে জেনে নিন |

সবকিছু যদি ঠিকঠাক থাকে থাকে তাহলে পরবর্তী পেজে আপনার জন্ম নিবন্ধন আবেদন পত্রের সর্বশেষ অবস্থা সম্পর্কে জানিয়ে দেয়া হবে।

অর্থাৎ আপনি যদি সংশোধনের জন্য এটি তাদের কাছে পরিবেশন করে থাকেন, তাহলে আপনার নিবন্ধন সংশোধন হয়েছে কিনা কিংবা আপনার নিবন্ধনটি পেন্ডিং রয়েছে, কিনা সে সম্পর্কে তারা বিস্তারিত জানিয়ে দিবে।

নিবন্ধন সংশোধন না হলে কি করবেন?

আপনি যদি কোনো কিছুর জন্য বাংলাদেশ সরকারি ওয়েবসাইটে আবেদন করে থাকেন এবং অনলাইনের মাধ্যমে আবেদন করে থাকেন, তাহলে এই কার্যক্রম সম্পন্ন হওয়ার আগ অব্দি আপনাকে অপেক্ষা করতে হবে।

Also Read: জন্ম নিবন্ধন যাচাই | জন্ম নিবন্ধন চেক করুন ১ মিনিটে

এছাড়াও এটি যদি খুব বেশি সময় নেয়, তাহলে আপনার আশেপাশে যে ইউনিয়ন পরিষদ রয়েছে, সে ইউনিয়ন পরিষদে গিয়ে যোগাযোগ করতে হবে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top