আমার ভোটার আইডি কার্ড দেখতে চাই (এখানে দেখুন)

আপনি যদি নতুন ভোটার আইডি কার্ডের জন্য আবেদন করে থাকেন, তাহলে কোন এক সময় হয়তো আপনি এটা জানতে চেয়েছেন যে, আমার ভোটার আইডি কার্ড দেখতে চাই ।

আর আপনি যদি এই রিলেটেড প্রশ্নের যাবতীয় উত্তর জেনে নিতে চান এবং আপনার ভোটার আইডি কার্ড দেখে নিতে চান, তাহলে এই আর্টিকেলটি আপনার জন্য।

এ আর্টিকেলে বিস্তারিত আলোচনা করা হবে, আমার ভোটার আইডি কার্ড দেখতে চাই রিলেটেড যে সমস্ত তথ্য রয়েছে সেগুলো সম্পর্কে বিস্তারিত।

আমার ভোটার আইডি কার্ড দেখতে চাই

আপনি যদি আপনার নিজের ভোটার আইডি কার্ড চেক করে নিতে চান এবং কয়েক সেকেন্ডের মধ্যে আপনার আইডি কার্ডের তথ্য জেনে নিতে চান, তাহলে আপনাকে কয়েকটি স্টেপে কাজটি করতে হবে।

স্টেপঃ১- ওয়েবসাইটে ভিজিট করা

আপনার ভোটার আইডি কার্ড চেক করে নেয়ার জন্য আপনাকে প্রথমত বাংলাদেশ নির্বাচন কমিশনের যে ওয়েবসাইট রয়েছে, সেই ওয়েবসাইটে ভিজিট করতে হবে।

আপনি যদি বাংলাদেশ নির্বাচন কমিশনের ওয়েবসাইটে ভিজিট করে নিতে চান, তাহলে নিম্নলিখিত লিংক এ ক্লিক করে সেখানে ভিজিট করতে পারেন।

আইডি কার্ড চেক করুন

 

স্টেপঃ ২- ইনফরমেশন দিয়ে বক্স ফিলাপ করা

যখন আপনি উপরে উল্লেখিত লিংকে ভিজিট করে ফেলবেন, তখন আপনার সামনে নিম্নলিখিত স্ক্রীনশটএর মত একটি পেইজ আসবে।

আমার ভোটার আইডি কার্ড দেখতে চাই

যেখানে আপনাকে আপনার ইনফরমেশন গুলো দিতে হবে।

অর্থাৎ আপনার আইডি কার্ড রিলেটেড যে সমস্ত ইনফরমেশন গুলো আপনার কাছে রয়েছে, সেই রিলেটেড ইনফরমেশন গুলো দিয়ে দিতে হবে।

জাতীয় পরিচয় পত্র নাম্বার / স্লিপ নাম্বারঃ এই অপশনে আপনার কাছে যেতে জাতীয় পরিচয় পত্র রয়েছে, সেই জাতীয় পরিচয় পত্রের নাম্বার টি বসিয়ে দিতে হবে।

আপনার যদি এখনো জাতীয় পরিচয় পত্র হাতে না পান, তাহলে আপনার কাছে যে স্লিপ রয়েছে সেই স্লিপটি যে নাম্বার রয়েছে, সেই নাম্বারটি বসিয়ে দিতে হবে।

আইডি কার্ডের জন্য আবেদন করার পরে আপনাকে যে স্লিপ হয়েছিল, সেই স্লিপে আপনি একটি নাম্বার দেখতে পারবেন। এই নাম্বারটি যথাযথভাবে বসিয়ে দিতে হবে।

জন্মতারিখঃ আপনি যখন আইডি কার্ডের জন্য আবেদন করেছিলেন, তখন আইডি কার্ডের জন্য আবেদন করার সময় আপনি যে জন্ম তারিখ দিয়েছিলেন সেই জন্মতারিখ যথাক্রমে, দিন মাস এবং তারিখ লিখা তিনটা বক্সে ফিলাপ করে নিতে হবে।

এবং তারপরে একদম সর্বশেষে আপনি যে ইমেজ ক্যাপচা দেখতে পারছেন, সেই রি-ক্যাপচা যথাযথভাবে বসিয়ে দিতে হবে।

যখন এই তিনটা অপশন যথাযথভাবে ফিলাপ করে নিবেন, তখন একদম সর্বশেষ যে আপনাকে “সাবমিট” নামের বাটনের উপরে ক্লিক করে দিতে হবে।

আমার ভোটার আইডি কার্ড দেখতে চাই

যখনই আপনি সাবমিট নামের অপশনটির উপরে ক্লিক করে দিবেন, তখন আপনার আইডি কার্ডের যে সমস্ত ইনফরমেশন রয়েছে সেগুলো যদি সঠিক থেকে থাকে তাহলে আপনি আইডি কার্ড ইনফর্মেশন দেখতে পারবেন।

আমার ভোটার আইডি কার্ড দেখতে চাই

আর উপরে উল্লেখিত উপায়ে আপনি চাইলে খুব সহজেই আপনার ভোটার আইডি কার্ড চেক করে নিতে পারবেন এবং ভোটার আইডি কার্ড চেক করে নেয়ার পর এই সম্পর্কে নিশ্চিত হতে পারবেন যে আপনার আইডি কার্ডের ইনফর্মেশন ঠিক হয়েছে কিনা।

এছাড়াও আপনি যদি ভোটার আইডি কার্ড চেক করা নিয়ে একটি যুগান্তকারী আর্টিকেল দেখে নিতে চান, যেখান থেকে আপনি আইডি কার্ড চেক রিলেটেড যাবতীয় তথ্য জেনে নিতে পারবেন, তাহলে নিম্নলিখিত আর্টিকেলটি দেখে নিতে পারেন।

জেনে নিনঃ ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম

মোট কথা হল, আপনার ভোটার আইডি কার্ড চেক করার পড়ে আপনি যদি এখানে কোন একটি বিষয়ে গোলমাল দেখতে পান, তাহলে আপনি ভোটার আইডি কার্ড সংশোধনের জন্য আবেদন করতে পারবেন।

এছাড়াও আপনার আইডি কার্ড তৈরি হয়েছে কিনা এবং আইডি কার্ডে অন্যান্য বিষয়াদি ঠিক রয়েছে কিনা সেগুলো দেখে নেয়ার জন্য আমার ভোটার আইডি কার্ড দেখতে চাই জানা খুবই গুরুত্বপূর্ণ।

আশা করি, আপনার ভোটার আইডি কার্ড চেক করে নিতে পেরেছেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top