অনলাইনে ট্রেনের টিকেট কাটার নিয়ম

আপনি যদি নিরবিচ্ছিন্ন যাত্রায় নিজ লক্ষ্যে পৌঁছাতে চান তাহলে আপনার জন্য ট্রেন ভ্রমণ একটি অনন্য সুযোগ। সে ক্ষেত্রে প্রয়োজন হয় অনলাইনে ট্রেনের টিকেট কাটার বিষয়াদি।

আর আপনি যদি অনলাইনে ট্রেনের টিকেট কাটার রিলেটেড যাবতীয় তথ্য জেনে নিতে চান এবং কিভাবে অনলাইনে টিকেট কাটবেন সেই রিলেটেড বিস্তারিত তথ্য জেনে নিতে চান, তাহলে এই আর্টিকেলটি দেখে নিতে পারেন।

অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম

আপনি যদি খুব সহজে ঘরে বসে অনলাইনে ট্রেনের টিকেট কাটতে চান, তাহলে আপনি চাইলে খুব সহজ কয়েকটি পদ্ধতি অনুসরণ করার মাধ্যমে সেই কাজটি সফলভাবে সম্পন্ন করতে পারবেন।

ঘরে বসে অনলাইনের মাধ্যমে ট্রেনের টিকিট কাটার জন্য, আপনাকে প্রথমত বাংলাদেশ সরকারের রেল মন্ত্রণালয়ের যে ওয়েবসাইট রয়েছে, তার মাধ্যমে টিকিট সেবা উপভোগ করতে হবে।

ধাপ ১ঃ অনলাইনে ট্রেনের টিকেট কাটার ওয়েবসাইট

সর্ব প্রথম ধাপ হিসেবে আপনাকে প্রথমত, অনলাইনে টিকিট কাটার ওয়েবসাইট রয়েছে, সেই ওয়েবসাইটে ভিজিট করতে হবে।

আপনি যদি অনলাইনে ট্রেনের টিকেট বুক করার জন্য যে ওয়েবসাইট রয়েছে তাতে ভিজিট করতে চান তাহলে, নিম্নলিখিত লিংকে ভিজিট করতে পারেন।

Register Now

 

যখনই আপনি উপরে উল্লেখিত লিংকে ভিজিট করবেন তখন আপনাকে এখানে একটি একাউন্ট তৈরী করে নিতে হবে।

অ্যাকাউন্ট তৈরি করে নেয়ার জন্য আপনার কাছে যে সমস্ত ইনফরমেশন তারা দাবি করে, সেগুলো যথাযথভাবে বসিয়ে দিতে হবে।

এক্ষেত্রে অ্যাকাউন্ট তৈরি করার ইনফর্মেশন হিসেবে, আপনার ন্যাশনাল আইডি কার্ডের নাম্বার, ইমেইল এড্রেস এবং ফোন নাম্বার এর প্রয়োজন হবে।

যাবতীয় ইনফরমেশন দিয়ে যথাযথভাবে একটি অ্যাকাউন্ট তৈরি করে নিন।

অনলাইনে ট্রেনের টিকেট কাটার নিয়ম

একাউন্ট যখন সফলভাবে তৈরি করা সম্পন্ন হয়ে যাবে তখন আপনি ট্রেনের টিকেট কাটার জন্য পুরোপুরি ভাবে তৈরি।

এবার অনলাইনে ট্রেনের টিকিট বুক করে নেয়ার জন্য আপনাকে সর্বপ্রথম নিম্নলিখিত লিংকে ভিজিট করতে হবে। এবং তারপরে আমার দেয়া নির্দেশনা অনুযায়ী কাজ চালিয়ে যেতে হবে।

Book a Ticket

 

ধাপ ২ঃ গন্তব্যস্থলে ডিটেইলস

যখনই আপনি উপরিউল্লিখিত লিংকে ভিজিট করবেন তখন আপনার সামনে নিম্নলিখিত স্ক্রীনশটএর মত একটি পেজ ওপেন হবে, যেখানে আপনাকে আপনার গন্তব্য স্থল এর ডিটেইলস বর্ণনা করতে হবে।

অনলাইনে ট্রেনের টিকেট কাটার নিয়ম

অর্থাৎ আপনি কোন জায়গা থেকে কোন জায়গায় পাড়ি জমাতে চান, সেই জায়গার নাম উল্লেখ করতে হবে।

বলাবাহুল্য, যে সমস্ত জায়গায় ট্রেনের স্টপেজ রয়েছে সে সমস্ত জায়গায় আপনি আপনার গন্তব্য যাত্রা শুরু করতে পারবেন কিংবা সে সমস্ত যাত্রায় আপনার গন্তব্য যাত্রা শেষ করতে পারবেন।

Form: এখানে যে প্রথম বক্স রয়েছে সেই বক্সটিতে, আপনি যে জায়গা থেকে যাত্রা শুরু করতে চান সেই জায়গার নাম সার্চ করে খুঁজে বের করুন।

আপনি যদি দুই থেকে তিনটি শব্দ লিখে দেন, তাহলে ওই জায়গায় যদি গন্তব্য হিসেবে নির্দিষ্ট থাকে তাহলে আপনি সেই জায়গার নাম পেয়ে যাবেন এবং সেটি সিলেক্ট করে নিতে পারবেন।

অথবা আপনি যে এরিয়া থেকে ভ্রমণ করতে চান সেই এরিয়ার পুরোপুরি নাম রেখে দিলেও চলবে। মোট কথা হল, প্রথম বক্স থেকে আপনি যেই জায়গা থেকে যাত্রা শুরু করবেন সেই জায়গার নাম উল্লেখ করে দিতে হবে।

To: এখানে যে দ্বিতীয় বক্স রয়েছে সেই বক্সটিতে আপনাকে আপনার গন্তব্যস্থলের সর্বশেষ স্থান নির্বাচন করতে হবে। অর্থাৎ আপনি যে জায়গায় গিয়ে আপনার গন্তব্য শেষ করবেন, সেই জায়গা নামটি বের করতে হবে।

বিষয়টি এরকম যে আপনি যদি কুলাউড়া থেকে ঢাকা যেতে চান, তাহলে প্রথম বক্সে কুলাউড়া লিখে দিতে হবে এবং তার পরবর্তী বক্সে ঢাকা লিখে দিতে হবে।

প্রথম বক্সে আপনার যাত্রা শুরু স্থানের নাম উল্লেখ করতে হবে এবং এর পরবর্তী বক্সে আপনি যে জায়গায় গিয়ে যাত্রা শেষ করবেন, সেই জায়গার নাম উল্লেখ করতে হবে।

Date of Journey: এখানে থাকা তিতীয় বক্স সর্বাপেক্ষা গুরুত্বপূর্ণ একটি অপশন। এই অপশনটি থেকে আপনাকে আপনার যাত্রার সময়সীমা নির্ধারণ করে নিতে হবে।

অর্থাৎ আপনি যে তারিখে যাত্রা নিবেন, সেই তারিখটি এখান থেকে সিলেক্ট করে নিতে হবে।

মনে রাখবেনঃ আপনি সর্বোচ্চ পাঁচ দিনের অগ্রিম টিকেট ক্রয় করতে পারবেন। অর্থাৎ উদাহরণস্বরূপ, ডিসেম্বর মাসের ২৬ তারিখের টিকেট, আপনি অগ্রিম হিসেবে ২১ তারিখ কাটতে পারবেন।

যখনই যথাযথভাবে তারিখ মেনশন করে দিবেন তখন, সর্বশেষ পদক্ষেপে চলে আসতে পারবেন।

Chose Class: যেকোনো একটি ট্রেনের অনেকগুলো ক্যাটাগরির সিট থাকে। সেখানে সাধারণ সিট থেকে শুরু করে, সর্বোচ্চ লেভেলের সুযোগ-সুবিধা সহিত সিট দেয়া থাকে।

অর্থাৎ, আপনি আপনার পছন্দ অনুসারে যেকোনো একটি সিট নির্বাচন করে আপনার গন্তব্যস্থলে পৌঁছাতে পারেন। তবে বিভিন্ন ক্যাটাগরির সিটের প্রাইস রেঞ্জ বিভিন্ন রকমের হয়ে থাকে।

এক ক্যাটাগরির ট্রেনের টিকিটের দাম অন্য ক্যাটাগরির চেয়ে সম্পূর্ণ আলাদা। এক্ষেত্রে আপনি যদি, সর্বোচ্চ ক্যাটাগরীর সিট নির্বাচন করেন তাহলে সেটিতে বসে যাত্রা করলে সর্বনিম্ন সিটের চেয়ে ভালো সুবিধা পাবেন।

যখন আপনি এখানে থাকা প্রত্যেকটি বক্স ভালোভাবে ফিলাপ করে নেবেন তারপরে, “Search Train” বাটনে ক্লিক করে দিলে, অনলাইনে ট্রেনের টিকেট কাটার ধাপে আপনি আরেক ধাপ এগিয়ে যাবেন।

অনলাইনে ট্রেনের টিকেট কাটার নিয়ম

ধাপ ৩ঃ পছন্দের ট্রেন নির্বাচন করে নেয়া

এবার তৃতীয় ধাপ হিসেবে আপনাকে আপনার পছন্দের ট্রেন নির্বাচন করে নিতে হবে। প্রত্যেকটি ট্রেনের নামের পাশে ট্রেন কখন কোন পৌছালে পৌঁছাবে কিংবা কখনো গন্তব্য স্থল থেকে যাত্রা শুরু করবে তার ডিটেলস দেয়া থাকে।

এবার আপনি যে সময়সীমার মধ্যে যাত্রা শুরু করতে চান সেই সময়সীমার মধ্যে যে ট্রেন রয়েছে সেই ট্রেন খুঁজে বের করুন। এবং দেখে নিন আপনার পছন্দের ট্রেন খুঁজে পান কিনা।

যখনই আপনি আপনার পছন্দের ট্রেন পেয়ে যাবেন তখন, সমস্ত ডিটেইলস ভালোভাবে পড়ার পরে একদম সর্বশেষে আপনি যে ট্রেন নির্বাচন করেছেন, সে ট্রেনের ডিটেলস এর উপরে উপরে ক্লিক করুন।

ধাপঃ৪ ট্রেনের সিট নির্বাচন করে নেয়া

আপনি যে সিটে বসে আপনার যাত্রা শুরু করতে চান, সেটা নির্বাচন করে আপনার পছন্দের যে কোন একটি সিট নির্বাচন করে নিতে পারেন।

এখানে যে সমস্ত সিট রয়েছে সেগুলো, বর্তমান সময়ে কতটি এভেলেবেল রয়েছে তার যাবতীয় ডিটেলস দেখতে পারবেন। আপনাকে শুধুমাত্র আপনার পছন্দের সিট নির্বাচন করে নিতে হবে।

ধাপ ৫ঃ পেমেন্ট করা

যখন আপনি আপনার পছন্দের সিট নির্বাচন করে নেবেন তারপরে, একদম সর্বশেষে আপনাকে পেমেন্ট করার অপশনে চলে যেতে হবে৷

আপনি যদি সিট নির্বাচন করেন, তাহলে সেই সিটে একটি ট্রেনের টিকেট ক্রয় করার জন্য আপনাকে ঠিক কত টাকা পেমেন্ট করতে হবে তার ডিটেলস আপনি দেখতে পারবেন।

এবার আপনাকে সেখান থেকে, আপনার পছন্দের পেমেন্ট মেথড নির্বাচন করে নিতে হবে।

এখান থেকে, আপনি বিকাশ, রকেট, নগদ এবং বিভিন্ন রকমের ব্যাংক অ্যাকাউন্টের কার্ডের মাধ্যমে প্রয়োজনীয় পেমেন্ট যথাযথভাবে সম্পন্ন করতে পারবেন।

পেমেন্ট করার জন্য আপনি আপনার পছন্দের যে কোন একটি পেমেন্ট মেথড নির্বাচন করে নিন এবং তারপরে আপনার পেমেন্ট এর যাবতীয় ডিটেইলস ফিলাপ করে নিয়ে পেমেন্টের কাজ সম্পন্ন করে নিন।

যখনই আপনি পেমেন্ট সফলভাবে সম্পন্ন করে নিবেন তখন আপনি আপনার প্রয়োজনীয় টিকেট প্রিন্ট করে নিতে পারবেন এবং এটিকে ব্যবহারের উপযোগী করতে পারবেন।

ধাপঃ ৬ – টিকিট প্রিন্ট করে নেয়া

যখনই আপনি সফলভাবে পেমেন্ট সম্পন্ন করে নিবেন পেমেন্ট সম্পন্ন করে নেয়ার, ১০ থেকে ১৫ মিনিট পরে আপনি চাইলে আপনার টিকেট প্রিন্ট করে নিতে পারবেন।

অথবা আপনি পেমেন্ট সম্পন্ন করে নেয়ার পরেই, আপনার টিকেট প্রিন্ট করার অপশন পেয়ে যাবেন। যদি আপনি তাদের সাথে প্রিন্ট করতে না চান, তাহলে পরবর্তী সময়ে আপনার একাউন্ট থেকে প্রিন্ট করে নিতে পারবেন।

এক্ষেত্রে এই কাজটি করার জন্য, আপনাকে আপনার একাউন্টে লগইন করা থাকতে হবে এবং তারপরে আপনার একাউন্ট থেকে, Purchase History নামের যে অপশন পাবেন, সে অপশনটির উপরে ক্লিক করতে হবে।

যখন টিকেট এর উপরে ক্লিক করে দিবেন তখন আপনি আপনার যাত্রাস্থল এবং সর্বশেষ যে টিকিট কেটেছিলেন তার যাবতীয় ডিটেলস দেখতে পারবেন।

এবার আপনি যেহেতু এই টিকেট প্রিন্ট করে নিতে চান, সেজন্য আপনাকে শুধুমাত্র, Print Your Ticket অপশন এর উপরে ক্লিক করে দিতে হবে।

তাহলে অটোমেটিক আপনি এই টিকেট কে পিডিএফ ফরমেটে ডাউনলোড করে নিতে পারবেন। এবং তারপরে এটিকে ব্যবহারের উপযোগী করতে পারবেন।

অনলাইনে ট্রেনের টিকেট ভেরিফাই

আপনার যদি অনলাইনের মাধ্যমে আপনার ট্রেনের টিকেট ভেরিফাই করে নিতে চান এবং দেখে নিতে চান যে আপনি যে টিকিট কেটেছিলেন সেই টিকেট সঠিক হয়েছে কিনা, তাহলে সেটি খুব সহজেই করতে পারবেন।

অনলাইনের মাধ্যমে আপনার ট্রেনের টিকিট ভেরিফাই করে নেয়ার জন্য আপনাকে প্রথমত নিম্নলিখিত লিংকে ভিজিট করতে হবে।

Verify Ticket

 

উপরে উল্লেখিত লিংকে ভিজিট করার পরে নিম্নলিখিত স্ক্রীনশট এর মত একটি পেইজ আপনি দেখতে পারবেন। এবার আপনি যেই সোর্স থেকে টিকেট ক্রয় করেছেন সেই সোর্সের ডিটেলস দিতে হবে।

আপনি যদি অনলাইন থেকে টিকেট ক্রয় করে থাকেন তাহলে, Online Ticket চাপ দিতে হবে এবং কাউন্টার থেকে টিকেট ক্রয় করে থাকলে Counter Ticket অপশনটি সিলেক্ট করে নিতে হবে।

একটি অপশন সিলেক্ট করে নেয়ার পরে আপনার টিকেট নাম্বার এবং মোবাইল নাম্বার দেয়ার মাধ্যমে খুব সহজেই আপনার ক্রয় কৃত টিকেট ভেরিফাই করে নিতে পারবেন।

উপরে উল্লেখিত উপায়ে আপনি চাইলে খুব সহজেই অনলাইনের মাধ্যমে টিকেট ভেরিফাই করে নিতে পারবেন এবং দেখে নিতে পারবেন আপনার টিকেট আসলে সঠিক কিনা?

আর উপরে উল্লেখিত উপায়ে আপনি চাইলে খুব সহজে অনলাইনে ট্রেনের টিকেট কাটতে পারবেন এবং ঘরে বসে সেটি খুব সহজেই সম্পন্ন করতে পারবেন।

Also Check: 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top